শিরোনাম
১৯ আগস্ট, ২০২৪ ০৯:১৪

বিতর্কিত জলসীমায় চীন-ফিলিপাইন জাহাজের সংঘর্ষ, উত্তেজনা বৃদ্ধি

অনলাইন ডেস্ক

বিতর্কিত জলসীমায় চীন-ফিলিপাইন জাহাজের সংঘর্ষ, উত্তেজনা বৃদ্ধি

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় ফিলিপাইনের একটি জাহাজ চীনের সতর্কতা বারবার উপেক্ষা করে ইচ্ছাকৃতভাবে চীনা জাহাজের সাথে সংঘর্ষ ঘটিয়েছে বলে অভিযোগ করেছে চীনের কোস্ট গার্ড। সোমবার চীনা কোস্ট গার্ডের প্রকাশিত এক বিবৃতিতে এই ঘটনা তুলে ধরা হয়েছে।

চীনের কোস্ট গার্ডের সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি সংক্ষিপ্ত ভিডিওতে দেখা গেছে, সংঘর্ষটি সোমবার ভোর ৩:২৪ টার দিকে ঘটে। ভিডিওতে চীনা জাহাজটিকে কোস্ট গার্ডের জাহাজ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চীনের সামুদ্রিক নিরাপত্তা বিভাগের এক বিবৃতিতে জানানো হয়, ফিলিপাইনের ওই জাহাজটি সাবিনা শোলের জলের দিকে প্রবেশের চেষ্টা করলেও তা আটকানো হয়। এরপর এটি সেকেন্ড থমাস শোলের কাছে চলে যায়।

চীনা কোস্ট গার্ডের মুখপাত্র গান ইউ অভিযোগ করেন, ফিলিপাইনের দুটি কোস্ট গার্ড জাহাজ বেআইনিভাবে সাবিনা শোলের জলসীমায় প্রবেশ করে। তিনি আরও বলেন, ফিলিপাইন বারবার উস্কানি দিয়েছে এবং চীন ও ফিলিপাইনের মধ্যে অস্থায়ী চুক্তি লঙ্ঘন করেছে। ফিলিপাইনের কোস্ট গার্ডের একজন মুখপাত্র তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।
চীনের কোস্ট গার্ড সতর্ক করে বলেছে, ফিলিপাইনকে তাদের উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধ করতে হবে। অন্যথায় তারা ‘সমস্ত পরিণতির জন্য দায়ী থাকবে’।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর