১৯ আগস্ট, ২০২৪ ১৪:০৬

বন্দি মুক্তি ও শান্তি প্রতিষ্ঠার জন্য এটা সম্ভবত শেষ সুযোগ, বললেন ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক

বন্দি মুক্তি ও শান্তি প্রতিষ্ঠার জন্য এটা সম্ভবত শেষ সুযোগ, বললেন ব্লিঙ্কেন

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে ইসরায়েলে অবস্থান করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার তিনি বলেছেন, চলমান আলোচনা সম্ভবত এই যুদ্ধের অবসান ঘটানোর শেষ সুযোগ।

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত—সম্ভবত বন্দিদের মুক্ত করতে  শেষ সুযোগ হতে পারে। আমাদের এমনভাবে কাজ করা উচিত যেন, যুদ্ধবিরতি ঘোষণা করা যায় এবং সবাইকে দীর্ঘস্থায়ী শান্তি ও নিরাপত্তার পথে আনা যায়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে এই চুক্তি সম্পন্ন করতে পাঠিয়েছেন বলে উল্লেখ করেন ব্লিঙ্কেন। তিনি বলেন, ‘এটি সম্পন্ন করার সময় এসেছে। একইসঙ্গে আমাদের নিশ্চিত করতে হবে যে, কোনো পক্ষ এমন কিছু না করে যা এই প্রক্রিয়াকে বিপথগামী করতে পারে।’

ব্লিঙ্কেন আরও বলেন, তারা এমন পদক্ষেপ নিচ্ছেন যাতে কোনো উত্তেজনা না বাড়ে এবং যুদ্ধ আরও তীব্রতর না হয়। হামাসের অক্টোবরের ৭ তারিখের আক্রমণের পর থেকে মধ্যপ্রাচ্যে নয়বার সফর করেছেন  ব্লিঙ্কেন। সোমবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও বৈঠক করবেন তিনি। 

ইসরায়েলের প্রেসিডেন্ট হারজোগ বলেন, ইসরায়েলিরা চান যত দ্রুত সম্ভব গাজায় আটক বন্দিদের ফিরিয়ে আনা হোক। এটা তাদের জন্যও সর্বোচ্চ মানবিক লক্ষ্য।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর