শিরোনাম
১৯ আগস্ট, ২০২৪ ১৬:৪৫

এবার ট্রাম্পকে ‘কাপুরুষ’ বললেন কমলা হ্যারিস

অনলাইন ডেস্ক

এবার ট্রাম্পকে ‘কাপুরুষ’ বললেন কমলা হ্যারিস

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ায় এক নির্বাচনি সমাবেশে কমলাকে ‘বামপন্থী’ ও ‘উন্মাদ’ বলে আক্রমণ করেছিলেন।

এবার পরোক্ষভাবে ট্রাম্পের সেই সমালোচনার জবাব দিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি বলেছেন, আসন্ন ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী একজন ‘কাপুরুষ’। বিরোধীদের হেয় করাটাই তার রাজনীতির আসল চরিত্র।

পেনসিলভানিয়ায় নির্বাচনি সমাবেশে দেওয়া বক্তব্যে কমলা হ্যারিস এমন কথা বলেছেন। পেনসিলভানিয়ার সমাবেশে কমলার সঙ্গে তার রানিং মেট ও মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ ছিলেন। পেনসিলভানিয়ায় সমাবেশ শেষ করার পর শিকাগোর উদ্দেশে রওনা দেন কমলা। শিকাগোতে তিনি ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কনভেনশনে যোগ দেবেন। আজ সোমবার এ ন্যাশনাল কনভেনশন শুরু হবে। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিস ইতোমধ্যে শিকাগোতে পৌঁছেছেন।

এর আগে পেনসিলভানিয়ায় সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে কমলা হ্যারিস বলেন, ‌‘কয়েক বছর ধরে একধরনের প্রবণতা দেখে গেছে যে একজন নেতা কতটা হেয় করছেন, এর ভিত্তিতেই তার শক্তিমত্তা মাপা হচ্ছে। অথচ সত্যিকার অর্থে তা হওয়ার কথা ছিল না।’ তার মতে, যে মানুষ অন্য মানুষকে হেয় করতে চান তিনি আসলে কাপুরুষ। 

জনমত জরিপ বলছে, নির্বাচনি প্রচারে নতুন করে গতি এনেছেন কমলা। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে জাতীয়ভাবে এবং পেনসিলভানিয়াসহ আটটি প্রতিযোগিতাপূর্ণ অঙ্গরাজ্যের অনেকগুলোতে ব্যবধান মিটিয়ে ফেলেছেন। এটি তাকে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেনের উত্তরসূরি হিসেবে বাছাই করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নভেম্বরের নির্বাচনে জিতলে কৃষ্ণাঙ্গ এবং এশীয় ঐতিহ্যের কমলা হ্যারিস হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।

আগামী বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ডেমোক্রেটিক পার্টির আনুষ্ঠানিক মনোনয়ন গ্রহণ করবেন তিনি। কমলা বলেছেন, সেদিন যে বক্তব্য দেবেন, তার অনেকটাই ইতিমধ্যে লিখে ফেলেছেন। শনিবার ট্রাম্প বলেছেন, কমলাকে হারানোটা ৮১ বছর বয়সী বাইডেনের চেয়ে অপেক্ষাকৃত সহজ হবে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর