২০ আগস্ট, ২০২৪ ১২:৪৮

ট্রাম্পের প্রচারশিবিরের তথ্য হ্যাকে ইরান জড়িত; দাবি মার্কিন গোয়েন্দা সংস্থার

অনলাইন ডেস্ক

ট্রাম্পের প্রচারশিবিরের তথ্য হ্যাকে ইরান জড়িত; দাবি মার্কিন গোয়েন্দা সংস্থার

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার তথ্য সাম্প্রতিক সময়ে হ্যাক করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। আর এর পেছনে ইরানের হ্যাকাররা ছিলেন বলে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা নিশ্চিত করেছেন। মঙ্গলবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এফবিআইসহ মার্কিন সরকারের অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলো সোমবার (১৯ আগস্ট) এক যৌথ বিবৃতিতে বলেছে, বিরোধ সৃষ্টি করতে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি আস্থা নষ্ট করতে ইরান মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে।

গত ১০ আগস্ট ট্রাম্পের প্রচার দলও তথ্য হ্যাকের জন্য ইরানকে দায়ী করে। তবে এ অভিযোগ অস্বীকার করেছিল তেহরান।

জাতিসংঘে ইরানের মিশন এক বিবৃতিতে বলেছিল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন দেশটির অভ্যন্তরীণ বিষয়। কখনোই এতে হস্তক্ষেপ করে না ইরান। এগুলোর সঙ্গে কোনোভাবেই যুক্ত নয় ইরান।

হ্যাকিংয়ের ঘটনার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো সিবিএস নিউজকে জানিয়েছে, ইরানি হ্যাকাররা ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের প্রচারাভিযানকেও লক্ষ্যবস্তু করেছে বলে তাদের সন্দেহ রয়েছে।

হ্যারিসের প্রচারাভিযানও গত সপ্তাহে বলেছিল যে, সেখানেও একটি স্পিয়ার-ফিশিং ইমেইলের মাধ্যমে সাইবার হামলা হয়েছিল। তবে তা ব্যর্থ করে দেয়া হয়।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর