শিরোনাম
২০ আগস্ট, ২০২৪ ১৬:৪৭

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি সম্ভব না : জার্মান চ্যান্সেলর

অনলাইন ডেস্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি সম্ভব না : জার্মান চ্যান্সেলর

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের মতে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়। তিনি বলেছেন, জার্মানি ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্র গঠনের পক্ষে তাদের দৃঢ় অবস্থান বজায় রেখেছে।

সোমবার জার্মানির উত্তরাঞ্চলীয় শহর ব্রেমেনে এক জনসভায় শোলৎজ বলেন, আমরা বারবার বলেছি এবং আবারও বলছি— মধ্যপ্রাচ্যে সংঘাত ও অস্থিতিশীলতা থেকে মুক্তির একমাত্র উপায় হলো দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান। ফিলিস্তিন রাষ্ট্রের শান্তিপূর্ণ গঠন এবং ইসরায়েলের পাশে সেই রাষ্ট্রের সহাবস্থান নিশ্চিত করাই এই অঞ্চলের স্থায়ী শান্তির জন্য জরুরি। যদি ফিলিস্তিনি জাতি স্বাধীনতার আশা হারিয়ে ফেলে, তাহলে গোটা মধ্যপ্রাচ্য বিপর্যয়ের মধ্যে পড়বে।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্য ইস্যুতে এটাই ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং জার্মানির অবস্থান। যত সমালোচনা হোক না কেন, আমরা এই অবস্থানে অনড় থাকব।

গত মাসে জাতিসংঘের আন্তর্জাতিক আদালত (আইসিজে) ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্রের দাবির পক্ষে রায় দিয়ে পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ বসতি খালি করার নির্দেশ দেয়। এরপরই জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তারা আর ইসরায়েলের দখলদারী নীতিকে সমর্থন করবে না।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ক্রিস্টিয়ান ওয়াগনার বলেছেন, জার্মানি ইসরায়েলকে সমর্থন করে, কারণ একটি ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েলের প্রতি আমাদের ঐতিহাসিক দায়িত্ব রয়েছে। তবে এর অর্থ এই নয় যে আমরা ইসরায়েলের দখলদারী নীতিকেও সমর্থন করব। তিনি আরও বলেন, “আইসিজের রায়ের প্রতি জার্মানির পূর্ণ সমর্থন রয়েছে।”
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর