২০ আগস্ট, ২০২৪ ২১:২৭

যে কারণে হাইতির সাবেক প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

যে কারণে হাইতির সাবেক প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

মার্কিন ট্রেজারি বিভাগ হাইতির সাবেক প্রেসিডেন্ট মিশেল মার্টেলির বিরুদ্ধে মাদক চোরাচালানে জড়িত থাকার অভিযোগে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে এই পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকাকালীন মার্টেলি ক্ষমতার অপব্যবহার করে বিপজ্জনক মাদক, বিশেষ করে কোকেন, যুক্তরাষ্ট্রে পাচারের সঙ্গে জড়িত ছিলেন। তিনি হাইতির মাদক পাচারকারীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন এবং স্থানীয় গ্যাংদের সহায়তা করেছেন বলে অভিযোগ আনা হয়েছে।

মার্টেলির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপে কানাডার পূর্ববর্তী উদ্যোগের সঙ্গে সামঞ্জস্য রেখে মার্কিন ট্রেজারি বিভাগ এ পদক্ষেপ নেয়। ২০২২ সালে কানাডাও মার্টেলির বিরুদ্ধে একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তখন তার বিরুদ্ধে সশস্ত্র গ্যাংদের থেকে অর্থনৈতিক সুবিধা নেওয়ার অভিযোগ উঠেছিল।

হাইতিতে গ্যাং সহিংসতা দীর্ঘদিন ধরে চলে আসছে, যা দেশের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা নষ্ট করেছে। এই সংকট মোকাবিলায় কেনিয়া তাদের পুলিশ বাহিনী মোতায়েন করেছে। মার্কিন ট্রেজারি বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, মার্টেলির মতো দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক ব্যক্তিরা হাইতির চলমান সংকটকে জিইয়ে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর