২১ আগস্ট, ২০২৪ ১২:৫৬

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক বিশেষ দূত রিচার্ড আফগানিস্তানে নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক বিশেষ দূত রিচার্ড আফগানিস্তানে নিষিদ্ধ

জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার রিচার্ড বেনেট

আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি-বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার রিচার্ড বেনেটকে দেশটিতে প্রবেশ করতে নিষেধাজ্ঞা জারি করেছে ক্ষমতাসীন তালেবান সরকার। মঙ্গলবার একটি কূটনৈতিক সূত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে। 

তালেবান সরকারের এক মুখপাত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমগুলো রিচার্ড বেনেটকে আফগানিস্তানে প্রবেশ করতে না দেওয়ার খবর প্রকাশ করে। কূটনৈতিক সূত্রগুলো জানায়, তালেবান সরকার কয়েক মাস আগেই রিচার্ডকে জানিয়ে দিয়েছে যে তিনি আফগানিস্তানে প্রবেশ করতে চাইলে স্বাগত জানানো হবে না।

রিচার্ড বেনেট, যিনি ২০২১ সালে আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের দায়িত্ব পেয়েছিলেন, এই বছর ১ মে তার দায়িত্বের দুই বছর পূর্ণ করেছেন। তবে তালেবান সরকার তার প্রবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে দেশটিতে কঠোর ইসলামিক আইন কার্যকর করেছে, যা বিশেষ করে নারীদের বিভিন্ন বিধিনিষেধের মধ্যে ফেলে কার্যত ঘরে বন্দী করে রেখেছে। 

তালেবান সরকার আরোপিত এসব বিধিনিষেধকে ‘লিঙ্গভিত্তিক বর্ণবাদ’ হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ। মেয়েদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত করার পাশাপাশি বিভিন্ন জায়গায় নারীদের প্রবেশের নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের ভ্রমণও বন্ধ করে দেওয়া হয়েছে। 

তালেবান সরকারকে এখনও কোনো দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি, এবং নারীদের ওপর আরোপিত বিধিনিষেধই এই স্বীকৃতি না দেওয়ার প্রধান কারণগুলোর একটি। তালেবান সরকার আন্তর্জাতিক সমালোচনা ও জাতিসংঘের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে এবং কূটনৈতিক সূত্র জানায়, রিচার্ড বেনেটকে আফগানিস্তানে প্রবেশ করতে না দেওয়ার সিদ্ধান্তের পেছনে মানবাধিকারের বিষয়টি নয়, বরং ব্যক্তি রিচার্ডকে লক্ষ্য করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, রিচার্ড বেনেট প্রোপাগান্ডা ছড়ানোর জন্য আফগানিস্তানে নিয়োগ পেয়েছেন এবং তিনি এমন ব্যক্তি নন, যার কথা বিশ্বাসযোগ্য হতে পারে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর