২৩ আগস্ট, ২০২৪ ১৫:৫৮
মার্কিন দাবি প্রত্যাখ্যান

আমেরিকার সঙ্গে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় জড়াবে না চীন : মুখপাত্র

অনলাইন ডেস্ক

আমেরিকার সঙ্গে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় জড়াবে না চীন : মুখপাত্র

চীন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় জড়াতে চায় বলে ওয়াশিংটন যে দাবি করেছে তা সরাসরি নাকচ করে দিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বেইজিং-এ সাংবাদিকদের সাপ্তাহিক ব্রিফিংয়ে তার দেশের এ অবস্থান স্পষ্ট করেন। তিনি বলেন, চীনের পারমাণবিক অস্ত্র সম্পর্কে ওয়াশিংটন যে ভীতিকর দাবি করছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি চীনের প্রতি লক্ষ্য রেখে গোপনে তার দেশের পরমাণু অস্ত্র সংক্রান্ত নির্দেশিকা সংশোধন করেছেন। গত মার্চ মাসে মার্কিন সরকার অনুমোদিত একটি গোপন নথির উদ্ধৃতি দিয়ে দৈনিকটি জানিয়েছে, জো বাইডেন মার্কিন বাহিনীকে রাশিয়া, চীন এবং উত্তর কোরিয়ার সঙ্গে সম্ভাব্য সমন্বিত পারমাণবিক সংঘর্ষের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

মাও এ সম্পর্কে বলেন, ওই প্রতিবেদনে প্রকাশিত খবর বেইজিং-এ ‘গভীর উদ্বেগ’ তৈরি করেছে। চীনা মুখপাত্র বলেন, “বিগত কয়েক বছর ধরে আমরা লক্ষ্য করছি, মার্কিন সরকার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে নিজের দায়িত্ব এড়িয়ে যাওয়ার লক্ষ্যে চীনকে একটি ‘পারমাণবিক হুমকি’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে।”

মাও বলেন, আকারের দিক দিয়ে চীনের পরমাণু অস্ত্র ভাণ্ডার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একেবারেই তুলনাযোগ্য নয়। তিনি আরো বলেন, পরমাণু অস্ত্র ব্যবহার করার ক্ষেত্রে চীন সব সময় ‘আগে ব্যবহার না করার’ নীতি অনুসরণ করে।  তিনি বলেন, শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয় বরং বিশ্বের কোনো দেশের সঙ্গেই অস্ত্র প্রতিযোগিতায় যাওয়ার ইচ্ছা চীনের নেই।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর