২৩ আগস্ট, ২০২৪ ১৭:২২

হুথির হামলায় ডোবার পথে ইসরায়েলমুখী জাহাজ

অনলাইন ডেস্ক

হুথির হামলায় ডোবার পথে ইসরায়েলমুখী জাহাজ

ইয়েমেনি সশস্ত্র বাহিনীর মুখপাত্র বলেছেন, দেশটির নৌ ইউনিট গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে একটি সামুদ্রিক অভিযানের অংশ হিসাবে ইসরায়েলের সাথে যুক্ত দুটি জাহাজে পৃথক হামলা চালিয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ইয়েমেনের রাজধানী সানা থেকে সরাসরি সম্প্রচারিত একটি টেলিভিশন বক্তৃতায় হুথি মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি জানিয়েছেন, ইয়েমেনি বাহিনী লোহিত সাগরের যাত্রা করার সময় সাউনিয়ন তেল ট্যাঙ্কারটিকে লক্ষ্যবস্তু করেছে। তিনি যোগ করেছেন যে জাহাজটিতে সঠিকভাবে আঘাত করা হয়েছিল এবং এটি এখন ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

সারি উল্লেখ করেছেন যে সোইউনিয়ন কোম্পানির অন্তর্গত জাহাজটি ইসরায়েল সংশ্লিষ্ট। এটি ইসরায়েলি বন্দরে প্রবেশ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত লঙ্ঘন করেছে।

ইউরোপীয় ইউনিয়নের লোহিত সাগরের নৌ মিশন "অ্যাসপিডস" বৃহস্পতিবার নিশ্চিত করেছে, গ্রিক-পতাকাবাহী তেল ট্যাংকারটিতে হামলার পর এটির ক্রুদের সরিয়ে নেয়া হয়।

বুধবার ইয়েমেনের কৌশলগত পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর হুদাইদাহ থেকে সানিয়নকে একাধিক ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করা হয়েছিল। এই মাসে লোহিত সাগরে আক্রমণের শিকার তৃতীয় জাহাজ ছিল এথেন্স-ভিত্তিক ডেল্টা ট্যাঙ্কার। 

ডেল্টা ট্যাঙ্কার্স একটি বিবৃতিতে বলেছে, যে হামলার ফলে জাহাজে আগুন লেগেছিল, তবে ক্রুরা নিভিয়ে ফেলেছে।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এজেন্সি বলেছে, হামলার ফলে ইঞ্জিনের শক্তি নষ্ট হয়ে গেছে। বৃহস্পতিবার, ইউকেএমটিও বলেছে, জাহাজটি নোঙর করে এবং এর সমস্ত ক্রুকে সরিয়ে নেওয়া হয়েছে।

একটি সামুদ্রিক নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে, জাহাজটি এখন ইয়েমেন এবং ইরিত্রিয়ার মধ্যে নোঙর করা হয়েছে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর