২৪ আগস্ট, ২০২৪ ১৭:০৭

ইসরায়েলি গণহত্যামূলক আগ্রাসনে বাস্তুচ্যুত ৯০ শতাংশ গাজার বাসিন্দা

অনলাইন ডেস্ক

ইসরায়েলি গণহত্যামূলক আগ্রাসনে বাস্তুচ্যুত ৯০ শতাংশ গাজার বাসিন্দা

ইসরায়েলি বাহিনী এই মাসে (আগস্ট) আড়াই লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে আবার সরে যেতে বলেছে। এই তথ্য জানিয়েছে জাতিসংঘের স্থানীয় মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয়।

ফিলিস্তিনি অঞ্চলের মানবিক সমন্বয়কারী মুহান্নাদ হাদি বলেছেন, ‘শুধু আগস্ট মাসেই ইসরায়েলি বাহিনী ১২ বার এলাকা ফাঁকা করার আদেশ জারি করেছে। গড়ে প্রতি দুই দিনে একবার আড়াই লাখের মতো মানুষকে ফের সরে যেতে বাধ্য করেছে।’ 

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে ‘সংঘাতের মধ্যে ইসরায়েলি বাহিনীর জারি করা গণ উচ্ছেদের আদেশ ২০২৩ সালের অক্টোবর থেকে গাজার ৯০ শতাংশ বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে, প্রায়শই একাধিকবার তাদের ক্ষতির সম্মুখীন করেছে এবং তাদের বেঁচে থাকার প্রয়োজনীয় জিনিস থেকে বঞ্চিত করেছে।"

বিবৃতিতে দেইর আল-বালাহ এবং খান ইউনিসের চারটি এলাকা থেকে কয়েক হাজার বেসামরিক লোকের সাম্প্রতিক বাস্তুচ্যুত হওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

যদি বেসামরিক লোকদের সুরক্ষার জন্য উচ্ছেদ আদেশের উদ্দেশ্য হয়, "বাস্তবতা হল তারা ঠিক বিপরীত দিকে নিয়ে যাচ্ছে।"

সরিয়ে নেওয়ার আদেশগুলো হল, "পরিবারগুলিকে আবার পালিয়ে যেতে বাধ্য করা, প্রায়শই আগুনের নিচে এবং কিছু জিনিসপত্র যা তারা তাদের সাথে নিয়ে যেতে পারে, একটি ক্রমাগত সংকুচিত হয়ে যাওয়া অঞ্চলে যা ভিড়, দূষিত, সীমিত পরিষেবাসহ এবং - গাজার বাকি অংশের মতো - অনিরাপদ।'

"বেসামরিক নাগরিকরা ক্লান্ত এবং আতঙ্কিত, এক ধ্বংসপ্রাপ্ত জায়গা থেকে অন্য জায়গায় দৌড়াচ্ছেন তারা, যার কোনো শেষ নেই।" "এটি চলতে পারে না।' হাদি আরও বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্মান করে চলা উচিত।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর