২৫ আগস্ট, ২০২৪ ০৪:৪১

প্রথমবারের মতো জোটবদ্ধ হচ্ছে পিটিআই ও মাওলানা ফজলুর রহমানের দল

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো জোটবদ্ধ হচ্ছে পিটিআই ও মাওলানা ফজলুর রহমানের দল

পাকিস্তানের রাজনৈতিক অঙ্গনে এক নতুন মোড় নিয়ে এসেছে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) এবং মাওলানা ফজলুর রহমানের দল জমিয়ত উলামায়ে ইসলাম—ফজলের (জেইউআই-এফ) মধ্যে গঠিত নতুন রাজনৈতিক জোট। দীর্ঘদিনের মতবিরোধ ও বিভেদের পর, দুই দলের শীর্ষ নেতারা সম্প্রতি এক বৈঠকে মিলিত হয়ে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের আসন্ন নির্বাচনে একসঙ্গে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বৈঠকটি অনুষ্ঠিত হয় জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমানের বাসভবনে। সেখানে পিটিআই চেয়ারম্যান গওহর আলী খান উপস্থিত ছিলেন। তার সঙ্গে ছিলেন পিটিআইয়ের শীর্ষ নেতারা। যাদের মধ্যে ছিলেন আসান কায়সার, শিবলী ফারাজ, রউফ হাসান এবং আখুনজাদা হোসাইন ইউসুফজায়ী। বৈঠকের পর পিটিআই মুখপাত্র রউফ হাসান সাংবাদিকদের সামনে এই ঐতিহাসিক জোট গঠনের ঘোষণা দেন।

এই জোট গঠনের পেছনে মূল চালিকা শক্তি ছিল সাম্প্রতিক নির্বাচন ও ফলাফল নিয়ে উদ্ভূত বিক্ষোভ এবং প্রতিবাদ, যেখানে দুই দলই কারচুপির অভিযোগ তুলে সরব হয়। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে গত মাসে পিটিআই নেতা আসাদ কায়সার ও মাওলানা ফজলুর রহমানের মধ্যে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। পরে, দুই দলের মধ্যে আলোচনার পর রাজনৈতিক জোট গঠনের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হয়। এই লক্ষ্যে, পিটিআই পাঁচ সদস্যের একটি লিয়াজোঁ কমিটি গঠন করে, অপরদিকে জেইউআই-এফও তাদের নিজস্ব কমিটি গঠন করে সমন্বয় বজায় রাখতে।

যদিও জোটের মধ্যে কিছু মতবিরোধ এখনো বিদ্যমান, যেমন পিটিআই চেয়ারম্যান গওহর আলী খান মুফতি ফজলের দাবি নাকচ করে বলেছেন, দলটি জাতীয় পরিষদে পদত্যাগ করতে রাজি হয়েছে। তবুও জোটের যৌথ কর্মসূচি ও নির্বাচন নিয়ে আলোচনা চলছে। এই নতুন জোট দেশের রাজনৈতিক অঙ্গনে একটি নতুন সমীকরণ তৈরি করবে, যা আগামী নির্বাচনে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

উল্লেখ্য, ২০২২ সালে পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে ক্ষমতা হারান ইমরান খান, যা তার দলের জন্য একটি বড় ধাক্কা ছিল। এই জোটের মাধ্যমে পিটিআই আবারো রাজনৈতিক পুনরুজ্জীবনের আশায় মাঠে নামছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর