২৭ আগস্ট, ২০২৪ ০২:০৩

রাশিয়ার ভয়াবহ হামলায় ৬ জনের মৃত্যু, বহু ক্ষেপণাস্ত্র-ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

রাশিয়ার ভয়াবহ হামলায় ৬ জনের মৃত্যু, বহু ক্ষেপণাস্ত্র-ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

ইউক্রেনে দুই শতাধিক ক্ষেপণাস্ত্র-ড্রোন দিয়ে রাশিয়ার হামলা চালিয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দাবি অনুসারে, ইউরোপীয় দেশগুলোর সীমান্ত সংলগ্ন ইউক্রেনের পশ্চিমাঞ্চলে এই হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বিবিসি জানিয়েছে, সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট দাবি করে বলেছেন, রাশিয়া ইউক্রেনে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব হামলায় অন্তত ১০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও প্রায় ১০০টি ড্রোন ব্যবহার করা হয়েছ। এতে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সাহায্যে ইউক্রেনের পশ্চিমাঞ্চলের কয়েকটি স্থানে হামলা চালিয়েছে। যেগুলো ইউরোপের দেশগুলোর সীমান্তবর্তী। এই হামলার পর ড্রোন-ক্ষেপণাস্ত্র নামানোর জন্য ইউরোপীয় দেশগুলোর সহায়তা চেয়েছেন। 

পরে দেশটির সামরিক প্রধান জানান, কিয়েভকে লক্ষ্য করে আসা অন্তত ৩০টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র তারা ভূপাতিত করেছে। তিনি বলেছেন, রাশিয়ার হামলার সময় ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রায় ১৫টি ক্ষেপণাস্ত্র এবং ১৫টি ড্রোন গুলি করে ধ্বংস করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক পোস্টে জেলেনস্কি বলেন, ‘আমাদের ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ইউরোপীয় প্রতিবেশীরা যদি আমাদের এফ-১৬ যুদ্ধবিমান ও আমাদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থার সঙ্গে একযোগে কাজ করত, তবে আমরা সাধারণ মানুষের জীবন রক্ষায় আরও অনেক কিছু করতে পারতাম।’ 

ইউক্রেনের প্রেসিডেন্ট তাঁর এক্স পোস্টে লিখেন, ‘যদিও এ ধরনের ঐক্য মধ্যপ্রাচ্যে খুব ভালোভাবে কাজ করে থাকে, তবে ইউরোপেও এটি কাজ করা উচিত। জীবনের মূল্য সর্বত্র একই।’ মূলত তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইসরায়েলের ওপর ইরানি হামলা প্রতিরোধে দেয়া সাহায্যের কথা ইঙ্গিত করেছেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর