২৭ আগস্ট, ২০২৪ ০৬:০৩

যেসব অভিযোগে টেলিগ্রামের সিইও গ্রেফতার

অনলাইন ডেস্ক

যেসব অভিযোগে টেলিগ্রামের সিইও গ্রেফতার

ফাইল ছবি

জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রাম ব্যবহার করে শিশু পর্নোগ্রাফি অপরাধ এবং মাদক পাচারসহ প্রতারণামূলক লেনদেনের অভিযোগ তদন্তে অ্যাপটির প্রতিষ্ঠাতা পাভেল দুরভকে গ্রেফতার করেছে ফ্রান্স। তার বিরুদ্ধে বুধবার আদালতে শুনানি হতে পারে। সোমবার এ তথ্য জানিয়েছে দেশটির আইনজীবী। খবর রয়টার্সের।

গত শনিবার বিকেলে প্যারিসের বোর্গেট বিমানবন্দরের সামনে থেকে পাভেল দুরভকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, টেলিগ্রামের সিইওকে গ্রেফতারের পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই, ফ্রান্স আইন অনুযায়ী মুক্তমত প্রদানে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

‘ফ্রান্সে টেলিগ্রামের সিইও’র বিরুদ্ধে চলমান একটি বিচার বিভাগীয় তদন্তের অংশ হিসেবে তাকে গ্রেফতার করা হয়েছে।’ এক্স হ্যান্ডেলে দেয়া এক পোস্টে ম্যাক্রো বলেন, ‘পাভেল দুরভের বিরুদ্ধে রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার কোনো উপায় নেই। আদালতই তার বিরুদ্ধে সিদ্ধান্ত নেবে।’

প্যারিসের প্রসিকিউটর লাউরি বেককিউ এক বিবৃতিতে বলেন, গত ৮ জুলাই নামহীন এক ব্যক্তির নামে সাইবার ক্রাইম ইউনিট নামে একটি অফিস চালু করা হয়। যার কারণে পাভেল দুরভকে গ্রেফতার করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তদন্তে নেমে তারা টেলিগ্রামের বিরুদ্ধে আরও একাধিক অভিযোগ পয়েছে। যার মধ্যে রয়েছে- অবৈধ লেনদেন, শিশু পর্নোগ্রাফি, মাদক পাচার, প্রতারণা, কর্তৃপক্ষকে তথ্য প্রদানে অস্বীকৃতি এবং অর্থ পাচারস অপরাধীদের ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা প্রদান। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর