২৭ আগস্ট, ২০২৪ ০৭:৩৩

আল-আকসা প্রাঙ্গনে ইহুদি উপাসনালয় নির্মাণ করতে চান ইসরায়েলি মন্ত্রী

অনলাইন ডেস্ক

আল-আকসা প্রাঙ্গনে ইহুদি উপাসনালয় নির্মাণ করতে চান ইসরায়েলি মন্ত্রী

সম্ভব হলে আল-আকসা মজসিদ প্রাঙ্গনে ইহুদিদের জন্য একটি উপাসনালয় নির্মাণ করতে চান ইসরায়েলের উগ্র ডানপন্থী মন্ত্রী বেন গভির। এতে মুসল্লিদের পবিত্র স্থান এবং ফিলিস্তিনের জাতীয় প্রতীক আল আকসা হুমকির মুখে থাকায় ইসরায়েলি মন্ত্রী বেন গভিরের এমন মন্তব্য ক্ষোভের জন্ম দিয়েছে। খবর আল জাজিরার।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির ইহুদিদের জন্য মসজিদ আল আকসায় প্রার্থনার বিষয়ে ইসরায়েলি সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করেছেন। সোমবার আর্মি রেডিওকে তিনি বলেন, সম্ভব হলে আল আকসা প্রাঙ্গনে একটি উপাসনালয় নির্মাণ করা হবে। যেটিকে ইহুদি টেমপল মাউন্ড বলা হবে। 

আল-আকসা ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ এবং ফিলিস্তিনিদের পরিচয় বহন করে। এছাড়া এটিকে ইহুদিরা প্রথম ও দ্বিতীয় টেমপল হিসেবে বিবেচনা করে। যদিও ৭০ দশকে এটি রোমদের হামলায় ক্ষতিগ্রস্ত হয়। ওই সাক্ষাতকারে বেন গভির বলেন, আমি যদি ইচ্ছা মতো কিছু করতে পারতাম তাহলে মসজিদ আল আকসায় একটি ইসরায়েলি পতাকা রাখতাম। 

সাংবাদিক তার কাছে জানতে চায় যদি আপনি টেমপল নির্মাণের সুযোগ পান তাহলে সত্যিই কী তা নির্মাণ করবেন। এ সময় বেন গভির একাধিকবার ইয়েস ইয়েস বলেন। কয়েক দশক ধরে ইসরায়েল কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী অধিকৃত পূর্ব জেরুজালেমে ইহুদি এবং অমুসলিমরা কিছু সময় পরিদর্শনের সুযোগ পায়। কিন্তু তারা সেখানে তাদের ধর্মীয় রীতি নীতি প্রদর্শন করতে পারে না।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর