২৭ আগস্ট, ২০২৪ ০৯:৩২

যুদ্ধবিধ্বস্ত সুদানে বাঁধ ভেঙে বিপর্যয়; নিহত অন্তত ৬০

অনলাইন ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত সুদানে বাঁধ ভেঙে বিপর্যয়; নিহত অন্তত ৬০

যুদ্ধবিধ্বস্ত সুদানে একটি বাঁধ ভেঙে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। ভারী বৃষ্টিপাতের কারণে হঠাৎ করেই বাঁধটি ভেঙে যায় ও বিপর্যয় দেখা দেয়। এই ঘটনায় বর্তমানে সেখানে তল্লাশি অভিযান চলছে। অবশ্য মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

সোমবার (২৬ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, আরবাত বাঁধের ধারণক্ষমতা ২৫ মিলিয়ন কিউবিক মিটার এবং পোর্ট সুদানের উপকূলীয় শহরে অবস্থিত এই বাঁধটি দেশটির পানীয় জলের প্রধান উৎস।

বিবিসি বলছে, লোহিত সাগরের তীরবর্তী এই দেশটিতে এই বাঁধের পতনে খামার এবং বহু গ্রাম ভেসে গেছে। স্থানীয় বাসিন্দা আলি ইসা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, লোকেরা ‘সাতটি গাড়িতে আটকে ছিল - তারা তাদের বের করার চেষ্টা করেছিলেন, কিন্তু পারেননি’।

মুসা মোহাম্মদ মুসা নামে আরেকজন বলেন, বাঁধে ভাঙনের পর একটি এলাকায় ‘সমস্ত বাড়িঘর এবং সবকিছু ভেসে গেছে’ বলে তাকে বলা হয়েছে।

উল্লেখ্য, মূলত গত ১৬ মাস ধরে সুদানে গৃহযুদ্ধ চলছে। গৃহযুদ্ধে বিধ্বস্ত এই দেশটি এখন প্রবল বর্ষণ এবং বন্যার সম্মুখীন হচ্ছে। আর এতে করে বহু মানুষ নিহত এবং আরও কয়েক হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর