২৭ আগস্ট, ২০২৪ ১২:৪৬

সুদানে বাঁধ বিপর্যয়: পানিবন্দি হাজারো মানুষ, উদ্ধারকাজ চলছে

অনলাইন ডেস্ক

সুদানে বাঁধ বিপর্যয়: পানিবন্দি হাজারো মানুষ, উদ্ধারকাজ চলছে

যুদ্ধবিধ্বস্ত সুদানে এক ভয়াবহ বাঁধ বিপর্যয়ে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টিপাতের ফলে পোর্ট সুদানের উপকূলীয় শহরে অবস্থিত আরবাত বাঁধটি ভেঙে পড়ে। এটা দেশটির প্রধান পানীয় জলের উৎস হিসেবে পরিচিত। এতে গ্রাম ও খামারগুলো পানির স্রোতে তলিয়ে যায়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আরবাত বাঁধটি ২৫ মিলিয়ন কিউবিক মিটার পানি ধারণ করতে সক্ষম ছিল। বাঁধ ভেঙে এলাকাজুড়ে পানি প্রবাহিত হওয়ায় বহু মানুষ আটকা পড়েছে, এবং তাদের উদ্ধার করার চেষ্টা চলছে। বিমানবাহিনী এবং উদ্ধারকর্মীরা পাহাড়ে আশ্রয় নেওয়া ব্যক্তিদের উদ্ধার করতে কঠোর পরিশ্রম করছেন। সুদানের পানি কর্তৃপক্ষের এক কর্মকর্তা বলেছেন, বন্যায় পুরো এলাকাটি ধ্বংস হয়ে গেছে।

গত ১৬ মাস ধরে চলমান গৃহযুদ্ধের কারণে ইতোমধ্যে বিধ্বস্ত সুদান এবার অতিরিক্ত বন্যা ও ভারী বৃষ্টিপাতের সম্মুখীন হয়েছে। এটা পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। লোহিত সাগরের তীরবর্তী অঞ্চলটি সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে এবং অনেক গ্রাম সম্পূর্ণভাবে বিলীন হয়ে গেছে।

স্থানীয় গণমাধ্যম বলছে, বাঁধ ধ্বংসের ফলে সুদানের ফাইবার-অপটিক যোগাযোগ ব্যবস্থাও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে দেশটির অনেক অংশে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। উদ্ধারকর্মীরা এবং স্থানীয়রা জীবন রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন, কিন্তু পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

সুদানের সেনাপ্রধান আবদুল-ফাত্তাহ আল-বুরহান বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন এবং ফেডারেল ও রাষ্ট্রীয় সংস্থাগুলোকে নাগরিকদের সাহায্য করার জন্য নির্দেশ দিয়েছেন। যুদ্ধ, দুর্ভিক্ষ, এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে দেশটির পরিস্থিতি আরও সংকটময় হয়ে উঠছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর