২৭ আগস্ট, ২০২৪ ১৫:৫৭

মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের ঝুঁকি কমলো কি?

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের ঝুঁকি কমলো কি?

যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল বলেছেন, ইসরায়েল-লেবাননের হিজবুল্লাহর মধ্যকার সংঘাতের ঝুঁকি কিছুটা হলেও কমেছে। হামাসের সাবেক রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া ও হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডারকে হত্যার পর উত্তপ্ত হয়ে উঠেছিল মধ্যপ্রাচ্য পরিস্থিতি। তেহরানে হানিয়া হত্যার ঘটনায় ইসরায়েলকে দায়ী করে কড়া প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দেয় ইরান। আর হিজবুল্লাহ জানায়, তাদের কমান্ডারকে হত্যার জবাব তারা ভালোভাবেই নেমে।

তিন দিনের মধ্যপ্রাচ্য সফর শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পথে সে বিষয়েই ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে কথা বলেন মার্কিন বিমানবাহিনীর জেনারেল ও জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান সি.কিউ. ব্রাউন। ব্রাউন জানিয়ছেন,  সাম্প্রতিক সময়ে ইসরায়েলের দুটি বড় হুমকিতে ছিল। এর একটি হিজবুল্লাহর হামলা আর অন্যটি হানিয়া হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে ইরানের হামলার হুমকি।

তবে সেই ঝুঁকি এখন অনেকটাই কমেছে বলে মনে করছেন মার্কিন জেনারেল। যুদ্ধের তাৎক্ষণিক ঝুঁকি কমেছে কিনা জানতে চাইলে ব্রাউন বলেছেন, ‘হ্যাঁ, কিছুটা। আপনারা জানেন, দুটি ঘটনা ঘটার কথা ছিল। একটি ইতোমধ্যেই হয়ে গেছে। এখন বিষয়টি দ্বিতীয় পক্ষের ওপর নির্ভর করছে।'

তবে ব্রাউন সতর্কও করেছেন। ইরাক, সিরিয়া এবং জর্ডানের মতো জায়গায় ইরানি মিত্ররা ঝুঁকি তৈরি করতে পারে। তিনি মনে করছেন, মধ্যপ্রাচ্যে অবস্থান করা মার্কিন সেনারাও ঝুঁকিতে আছে। ইয়েমেনের হুথিরাও আক্রমণ করেছে। এই বিদ্রোহী গোষ্ঠীটি লোহিত সাগরের জাহাজ ব্যবস্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে এবং এমনকি ইসরায়েলেও তারা ড্রোন হামলা চালিয়েছে। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর