২৮ আগস্ট, ২০২৪ ১১:৪৮

রাশিয়ার আক্রমণ ঠেকাতে এফ-১৬ যুদ্ধবিমান মোতায়েন করেছে ইউক্রেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার আক্রমণ ঠেকাতে এফ-১৬ যুদ্ধবিমান মোতায়েন করেছে ইউক্রেন

এফ- যুদ্ধবিমান

রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে ইউক্রেন পশ্চিমা মিত্রদের সরবরাহকৃত এফ-১৬ যুদ্ধবিমান মোতায়েন করেছে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার এক বিবৃতিতে জানান, সাম্প্রতিক রুশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে এই যুদ্ধবিমানগুলো ব্যবহার করা হয়েছে। 

এর আগে আগস্ট মাসের শুরুতে জেলেনস্কি ঘোষণা দেন, ইউক্রেন প্রথম চালানের এফ-১৬ যুদ্ধবিমান পেয়েছে। তবে ঠিক কতটি বিমান হাতে এসেছে, সে বিষয়ে বিস্তারিত জানাতে তিনি অস্বীকৃতি জানান। 

কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘আমরা এফ-১৬ ব্যবহার করে রাশিয়ার বেশ কিছু ড্রোন ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছি।’ পাশাপাশি তিনি আরও জানান, ইউক্রেনের আরও যুদ্ধবিমানের প্রয়োজন রয়েছে। 

মে মাসে এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি উল্লেখ করেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ভারসাম্য আনতে ইউক্রেনের অন্তত ১২০টি যুদ্ধবিমান প্রয়োজন।

এদিকে, রয়টার্সের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এফ-১৬ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা লকহিড মার্টিনের তৈরি, যা বিশ্বব্যাপী বিভিন্ন যুদ্ধক্ষেত্রে সফলভাবে ব্যবহৃত হয়েছে। এ বিমানটি ২০ মিমি কামানসহ বোমা, রকেট এবং ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর