২৮ আগস্ট, ২০২৪ ১২:১৫

পদত্যাগের পর ফের ভাইস প্রেসিডেন্ট পদে ফিরলেন জাভেদ জারিফ

অনলাইন ডেস্ক

পদত্যাগের পর ফের ভাইস প্রেসিডেন্ট পদে ফিরলেন জাভেদ জারিফ

ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সরকারে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। মঙ্গলবার তিনি এ তথ্য নিশ্চিত করেন। 

১ আগস্ট প্রেসিডেন্ট পেজেশকিয়ান জারিফকে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেন, যেখানে কৌশলগত বিষয়গুলো তদারকির দায়িত্ব ছিল তার ওপর। তবে নিয়োগের পর থেকেই সমালোচনার মুখে ছিলেন জারিফ, যার ফলে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

জারিফের পদত্যাগের পেছনে মূল কারণ ছিল পেজেশকিয়ানের ১৯ সদস্যের মন্ত্রিসভার নিয়োগ নিয়ে তার অসন্তোষ। এ ছাড়া তার সন্তানের মার্কিন নাগরিকত্ব থাকার বিষয়টি নিয়ে যে সমালোচনা হচ্ছিল, সেটিও পদত্যাগের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন তিনি।

জারিফের ভাইস প্রেসিডেন্ট হওয়ায় ইরানের রক্ষণশীল মহলে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। যদিও জারিফ ২০১৫ সালে পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের ঐতিহাসিক পারমাণবিক চুক্তির অন্যতম প্রধান আলোচক ছিলেন, যা তখন আন্তর্জাতিক মহলে প্রশংসিত হয়েছিল।

গতকাল ইরানের মন্ত্রিসভা সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে প্রথমবার বৈঠকে মিলিত হয়, যেখানে জারিফও উপস্থিত ছিলেন। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত জারিফ হাসান রুহানির সরকারে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং তার আগে জাতিসংঘে ইরানের প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর