২৮ আগস্ট, ২০২৪ ১২:৫০

শান্তিপূর্ণ বিক্ষোভ ও আন্তর্জাতিক চাপ মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে পারে

অনলাইন ডেস্ক

 শান্তিপূর্ণ বিক্ষোভ ও আন্তর্জাতিক চাপ মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে পারে

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা মারিয়া কোরিনা মাচাদো মনে করছেন, শান্তিপূর্ণ বিক্ষোভ ও আন্তর্জাতিক চাপের মাধ্যমেই প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে ক্ষমতা থেকে সরানোর সুযোগ এখনো আছে। তিনি বলেন, মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধী দল দৃঢ় কৌশল অবলম্বন করছে।

নির্বাচনের এক মাস পেরিয়ে গেলেও ভেনেজুয়েলার নির্বাচন নিয়ে বিতর্ক থামেনি। জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ এবং শীর্ষ আদালত মাদুরোকে বিজয়ী ঘোষণা করেছে, তবে বিরোধী দলের দাবি অনুযায়ী, তাদের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজই ৬৭% ভোট পেয়ে প্রকৃত বিজয়ী।

নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বিক্ষোভের ঢেউ ভেনেজুয়েলা জুড়ে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে অন্তত ২৭ জন নিহত এবং ২ হাজার ৪০০ জন গ্রেপ্তার হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচনের দাবি জানিয়েছে। তবে, মাচাদো বলেন, মাদুরো এখন শুধুমাত্র সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সমর্থন ও আদালতের ক্ষমতাবলে টিকে আছেন এবং অস্ত্রের ভয় দেখিয়ে আতঙ্ক তৈরি করছেন।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মাচাদো আরও জানান, মাদুরোর প্রশাসন তার ঘনিষ্ঠ সহযোগী এবং আইনজীবী পারকিন্স রোচাকে অপহরণ করেছে। রোচা মাচাদোর ভেন্তে ভেনেজুয়েলা আন্দোলনের গুরুত্বপূর্ণ সদস্য। মাচাদো সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দেন, তারা কারাবন্দী ও নিপীড়িত মানুষের পক্ষে লড়াই চালিয়ে যাবেন এবং মাদুরোর নিপীড়নের বিরুদ্ধে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর