৩০ আগস্ট, ২০২৪ ২০:৩৬

মঙ্গোলিয়া সফর, পুতিন কি গ্রেফতার হবেন?

অনলাইন ডেস্ক

মঙ্গোলিয়া সফর, পুতিন কি গ্রেফতার হবেন?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মাথার ওপর ঝুলছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা। মঙ্গোলিয়াও এই আদালতের সদস্য রাষ্ট্র। তবুও গ্রেফতারি পরোয়ানা নিয়েই মঙ্গোলিয়া সফরে যাচ্ছেন পুতিন।

পরের সপ্তাহেই পুতিন মঙ্গোলিয়া সফর করবেন।

৩ সেপ্টেম্বরের নির্ধারিত এই সফরটি হবে গ্রেফতারি পরোয়ানা জারির পর আইসিসির সদস্য রাষ্ট্রে পুতিনের প্রথম সফর। ২০২৩ সালের মার্চ মাসে হেগ-ভিত্তিক আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। ইউক্রেনীয় শিশুদের রাশিয়া এবং রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে অবৈধভাবে নির্বাসনের অভিযোগে অভিযুক্ত করে তার বিরুদ্ধে এই আদেশ দেয়া হয়।

আজ শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এই সফর নিয়ে উদ্বেগের কিছু নেই।

মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনা খুরেলসুখের আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন পুতিন। এ বিষয়ে পেসকভ বলেছেন, ‌‌‘মঙ্গোলিয়ার বন্ধুদের সাথে আমাদের চমৎকার যোগাযোগ আছে।’ 

রোম চুক্তির অধীনে এই আদালতের প্রতিষ্ঠাতা করা হয়। সে চুক্তি অনুযায়ী আইসিসি সদস্যরা তাদের মাটিতে পা রাখলে সন্দেহভাজন ব্যক্তিদের আটক করতে বাধ্য, যাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে আদালত কোনো দেশকে এ বিষয়ে চাপ প্রয়োগ করতে পারে না।

ইউক্রেনও মঙ্গোলিয়াকে পুতিনকে গ্রেফতার করার আহ্বান জানায়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, "ইউক্রেনীয় পক্ষ আশা করে যে মঙ্গোলিয়া সরকার ভ্লাদিমির পুতিন যে একজন যুদ্ধাপরাধী এই সত্যটি সম্পর্কে সচেতন থাকবে। আমরা মঙ্গোলিয়ান কর্তৃপক্ষকে বাধ্যতামূলক আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা কার্যকর করার আহ্বান জানাচ্ছি।’

তবে মঙ্গোলিয়া সরকার এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর