৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০৫

মাদুরোর বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র, উত্তেজনা বৃদ্ধি

অনলাইন ডেস্ক

মাদুরোর বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র,  উত্তেজনা বৃদ্ধি

যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর একটি বিমান জব্দ করেছে। এটা নিয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, বিমানটি অবৈধভাবে ১ কোটি ৩০ লাখ ডলার দিয়ে কেনা হয়েছিল এবং তা যুক্তরাষ্ট্র থেকে পাচার করা হয়েছিল।

বিচার বিভাগের তথ্যমতে, ফ্যালকন ৯০০-ইএক্স মডেলের এই বিমানটি ডমিনিকান প্রজাতন্ত্র থেকে জব্দ করা হয় এবং পরে সেটিকে ফ্লোরিডায় স্থানান্তর করা হয়। তবে বিমানটি কীভাবে এবং কখন ডমিনিকান প্রজাতন্ত্রে গিয়েছিল, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।

সোমবার বিমানটির ট্র্যাকিং ডেটা থেকে জানা যায়, এটি ডোমিনিকান প্রজাতন্ত্রের সান্টো ডোমিঙ্গোর লা ইসাবেলা বিমানবন্দর থেকে যাত্রা করে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছায়।

এই বিষয়ে নিকোলা মাদুরো বা ভেনেজুয়েলার সরকারের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের সন্দেহে বিমানটি জব্দ করা হয়েছে। তদন্তে জানা গেছে, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুতে একটি ফ্লোরিডাভিত্তিক কোম্পানি থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন এবং নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানির সহায়তা নিয়েছিলেন। পরবর্তীতে ২০২৩ সালে বিমানটি অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় রপ্তানি করা হয়েছিল।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক এক মুখপাত্র জানিয়েছেন, নিকোলাস মাদুরোকে তার সরকারের অপশাসন সম্পর্কে সচেতন করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এদিকে, ফ্লোরিডার সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি মারকেঞ্জি ল্যাপয়েন্টে জানিয়েছেন, ডোমিনিকান রিপাবলিক কর্তৃপক্ষ বিমানটি জব্দ করতে যুক্তরাষ্ট্রকে উল্লেখযোগ্য সহায়তা করেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর