৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:২৬

হামাসের হুমকির পর জিম্মি চুক্তির দাবি, নেতানিয়াহুর ক্ষমা প্রার্থনা

অনলাইন ডেস্ক

 হামাসের হুমকির পর জিম্মি চুক্তির দাবি, নেতানিয়াহুর ক্ষমা প্রার্থনা

বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তুমুল বিক্ষোভের মুখে ইসরায়েলিদের কাছে ক্ষমা চেয়েছেন। ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ছয় জিম্মির মৃতদেহ উদ্ধারে ব্যর্থতার কারণে ইসরায়েলজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই ঘটনা তার সরকারের ওপর চাপ আরও বাড়িয়ে দেয়।

গত শনিবার ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজার রাফা এলাকায় একটি সুড়ঙ্গ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধার করেন। তাদের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিকও ছিলেন। এই ঘটনার পর দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং প্রধান ট্রেড ইউনিয়ন হিস্ট্রাড্রট দেশজুড়ে ব্যাপক ধর্মঘট পালন করে। যার ফলে তেল আবিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর কার্যত অচল হয়ে পড়ে।

বিক্ষোভের মূল কারণ হলো, ইসরায়েল সরকারের পক্ষ থেকে জিম্মিদের মুক্তির জন্য অবিলম্বে চুক্তির দাবির ক্ষেত্রে ব্যর্থতা। নেতানিয়াহুর এই ব্যর্থতার জন্য ক্ষমা চাওয়ার পরও, তার ওপর জাতীয় ও আন্তর্জাতিক চাপ ক্রমাগত বেড়েই চলেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্রুত যুদ্ধবিরতি কার্যকর করে জিম্মি মুক্তির বিষয়ে বৈঠক ডেকেছেন এবং ইসরায়েলের কাছে কিছু অস্ত্র বিক্রি স্থগিত করেছে যুক্তরাজ্য।

গাজায় হামাসের হাতে এখনো ৯৭ জন জিম্মি আছেন বলে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, এবং এই পরিস্থিতি নিয়ে ইসরায়েলিদের মধ্যে অসন্তোষ ক্রমশ বাড়ছে। সূত্র : বিবিসি


বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর