৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:১২

মাদুরোর বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

মাদুরোর বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। বিমানটিকে ডোমিনিকান রিপাবলিক থেকে ফ্লোরিডায় নিয়ে যাওয়া হয়েছে। 

এই বিমান ক্রয় মার্কিন নিষেধাজ্ঞা ভেঙে করা হয়েছে। এমনটি নিশ্চিত হওয়ার পর বিমানটি জব্দ করা হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

গত ২৮ জুলাইয়ের নির্বাচনে মাদুরো জয়ী হয়েছেন বলে দাবি করার পর থেকে দেশে-বিদেশে তার ওপর অব্যাহত চাপ তৈরি করছে যুক্তরাষ্ট্র।

বিমার জব্দের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ভেনেজুয়েলা সরকার। এটিকে 'ডাকাতি' বলে অভিহিত করেছে তারা।

ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে একতরফা ক্ষমতার অপব্যবহার করছে। অবৈধভাবে চাপিয়ে দেওয়া জবরদস্তিমূলক পদক্ষেপের মাধ্যমে নিজেকে ন্যায্যতা দিচ্ছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘন করেছে সন্দেহে বিমানটি জব্দ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে এবং ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানি থেকে বেআইনিভাবে বিমানটি ক্রয় করেছিলেন। এ সময় তারা নিজেদের সংশ্লিষ্টতা লুকানোর জন্য ক্যারিবিয়ানভিত্তিক একটি কোম্পানি ব্যবহার করেন। এরপর বিমানটি ২০২৩ সালের এপ্রিলে অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ভেনেজুয়েলায় রপ্তানি করা হয়।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর