৪ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৫১

গাজায় শিশুদের পোলিও টিকা কার্যক্রম অব্যাহত, মৃতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৮০০

অনলাইন ডেস্ক

গাজায়  শিশুদের পোলিও টিকা কার্যক্রম অব্যাহত, মৃতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৮০০

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা

ইসরায়েলের চলমান বর্বর হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রাণহানির সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলছে। সর্বশেষ বিমান হামলায় আরও ৩৫ জন ফিলিস্তিনি নিহত হওয়ার ফলে মৃতের সংখ্যা ৪০ হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। পাশাপাশি এই সংঘাতে আহত হয়েছেন প্রায় ৯৪ হাজারের বেশি মানুষ। বার্তাসংস্থা আনাদোলু ও আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজা উপত্যকায় ইসরায়েলের লাগাতার হামলা ফিলিস্তিনি জনগণের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনছে। বিশেষ করে রাফা শহরে চার নারীর মৃত্যুর পাশাপাশি গাজার উত্তরাঞ্চলে একটি হাসপাতালের কাছে হামলায় আরও আটজনের প্রাণহানি ঘটে। শহরের ওমর আল-মোখতার স্ট্রিটের কাছে একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ৯ জন নিহত হন। এছাড়া গাজা শহরের শেখ রাদওয়ান এলাকায় একটি কলেজের কাছে হামলায় আরও কয়েকজনের মৃত্যু ঘটে।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, তারা গাজা শহরের আল-আহলি আরব হাসপাতালের কাছে একটি হামাস কমান্ড সেন্টারে হামলা চালিয়ে ৮ জন ফিলিস্তিনি বন্দুকধারীকে হত্যা করেছে, যার মধ্যে একজন সিনিয়র হামাস কমান্ডারও রয়েছেন। যদিও হামাস এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

তবে, গাজায় চলমান সংঘাতের মধ্যেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) পোলিও টিকা কর্মসূচি চালিয়ে যাচ্ছে। গাজায় সংঘাতের মাঝেও টিকা কার্যক্রম অব্যাহত থাকায়, ইতোমধ্যে ১০ বছরের নিচের এক-চতুর্থাংশ শিশুকে টিকা দেওয়া সম্ভব হয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর