৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০৩

বহুগামী রাজাকে ‘ভালোবেসে’ বিয়ে করছেন জ্যাকব জুমার মেয়ে

অনলাইন ডেস্ক

বহুগামী রাজাকে ‘ভালোবেসে’ বিয়ে করছেন জ্যাকব জুমার মেয়ে

নোমসেবো জুমার বয়স ২১ বছর। তিনি ‘ভালোবেসে’ বিয়ে করছেন এক রাজাকে, যার বয়স ৫৬। আর নোমসেবো দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কন্যা। ইসোয়াতিনির রাজার নাম তৃতীয় মাসওয়াতির।

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ ইসোয়াতিনি। এটিই বর্তমানে আফ্রিকা মহাদেশের একমাত্র দেশ, যেখানে পরিপূর্ণ রাজতন্ত্র রয়েছে। আট দিনব্যাপী একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান শেষে নোমসেবো জুমার বাগদান চলতি সপ্তাহের শুরুতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল।

৫৬ বছর বয়সী রাজার বর্তমানে ১১ জন স্ত্রী আছে। তবে তার মোট আনুষ্ঠানিক বিয়ের সংখ্যা ১৫।

এই বিয়ের রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই বলে দাবি করেন ইসোয়াতিনির মুখপাত্র আলফিয়াস নক্সুমালো। বিবিসির নিউজডে অনুষ্ঠানে ইসোয়াতিনির মুখপাত্র বলেন, ভালোবাসা অন্ধ। ভালোবাসা কিছু দেখে না, বয়স গোনে না। দুজন মানুষের মধ্যে ভালোবাসা হয়। এই ভালোবাসা এমন দুজনের মধ্যে হতে পারে, যাদের একজনের বয়স ১০০ বছর, আরেকজনের বয়স দেশের সংবিধান অনুমোদিত গড়ের চেয়ে বেশি।

জ্যাকব জুমা ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। তিনি ও রাজা তৃতীয় মাসওয়াতি আগে থেকেই বৈবাহিক সূত্রে আত্মীয়। ৩৮ বছর ধরে সিংহাসনে রয়েছেন রাজা তৃতীয় মাসওয়াতি। তিনি ডিক্রি দিয়ে দেশ শাসন করে আসছেন। রাজা তৃতীয় মাসওয়ার বহুবিবাহ, বহুস্ত্রী নিয়ে বিলাসী জীবনযাপন নিয়ে সমালোচনা রয়েছে। সমালোচকেরা বলেন, অথচ দেশটির বেশির ভাগ মানুষ দারিদ্র্যে নিমজ্জিত।

দেশটির পূর্ব নাম সোয়াজিল্যান্ড। জনসংখ্যা ১১ লাখ। এইচআইভি/এইডস সংক্রমণের হার সর্বোচ্চ। বিশ্বের এমন দেশগুলোর একটি ইসোয়াতিনি।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর