৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৩৭

নিউজিল্যান্ডের মাওরিদের নতুন রানি এনগা

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের মাওরিদের নতুন রানি এনগা

নিউজিল্যান্ডের মাওরি ‘সাম্রাজ্যে’ এলো নতুন রানি। এই রানির নাম এনগা ওয়াই হোনো ই তে পো পাকি। তার বয়স ২৭ বছর। আজ বৃহস্পতিবার নতুন রানির অভিষেক অনুষ্ঠান হয়েছে। ঐতিহ্য মেনে মাওরি প্রধানরা তাকে বরণও করেছেন।

মাওরি রাজা তুহেইশিয়া হৃদরোগে আক্রান্ত হয়ে গত শুক্রবার মারা যান। এনগা প্রয়াত রাজার ছোট সন্তান। তিনি রাজার একমাত্র মেয়ে। নতুন রানি হিসেবে এনগাকে বেছে নেওয়া খুব একটা প্রত্যাশিত বিষয় নয়। 

মাওরিপ্রধানদের নিয়ে গঠিত একটি কাউন্সিল এনগাকে নতুন রানি হিসেবে বেছে নেয়। তাকে রানি হিসেবে নিযুক্ত করে। এনগা ছাড়াও প্রয়াত রাজার দুই ছেলেসন্তান আছে। তারা এনগার বড়। রাজা অসুস্থ থাকাকালে তার এই দুই ছেলে বিভিন্ন আনুষ্ঠানিক দায়িত্ব পালন করেন।

ধারণা করা হচ্ছিল, দুই ভাইয়ের মধ্যে কোনো একজন রাজার উত্তরসূরি হবেন। রাজার উত্তরসূরি হিসেবে এনগারের নাম কারও ভাবনায় ছিল না। মাওরি সাংস্কৃতিক উপদেষ্টা কারাইশিয়ানা তাইউরু বার্তা সংস্থা এএফপিকে বলেন, এই নিযুক্তি অবশ্যই ঐতিহ্যগত প্রথার একটা ব্যতিক্রম। ঐতিহ্যগতভাবে রাজার বড় সন্তানকে উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়। আর তিনি সাধারণত একজন পুরুষ হয়ে থাকেন।

একজন তরুণ মাওরি নারীকে রানি হতে দেখাটা সৌভাগ্যের বলে মন্তব্য করেন তাইউরু। বিশেষ করে তিনি এমন একসময়ে রানি হলেন, যখন মাওরিদের নেতৃত্ব পর্যায়ে থাকা ব্যক্তিরা বয়সের ভারে ন্যুব্জ। আবার সম্প্রদায়টি এখন নানান চ্যালেঞ্জের মুখোমুখি।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর