শিরোনাম
৫ সেপ্টেম্বর, ২০২৪ ২০:১৮

যুদ্ধের মাঝেই বড়সর মন্ত্রিসভা রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী পেল ইউক্রেন

অনলাইন ডেস্ক

 যুদ্ধের মাঝেই বড়সর মন্ত্রিসভা রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী পেল ইউক্রেন

ইউক্রেনের পার্লামেন্ট আন্দ্রি সিবিহাকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছে। তিনি দিমিত্রো কুলেবার স্থলাভিষিক্ত হচ্ছেন। এটি রাশিয়ার পূর্ণাঙ্গ আক্রমণের পর থেকে ইউক্রেন সরকারে সবচেয়ে বড়সর পরিবর্তন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই পরিবর্তন সম্পর্কে বলেছেন, দেশের জন্য এখন ‘নতুন শক্তি’ প্রয়োজন। যুদ্ধের গুরুত্বপূর্ণ এই সময়ে মন্ত্রিসভায় নতুন মুখের আগমন প্রয়োজনীয় বলেও তিনি উল্লেখ করেন।

সিবিহা একজন অভিজ্ঞ কূটনীতিক এবং তিনি জেলেনস্কির কার্যালয়ে কয়েক বছর ধরে কাজ করেছেন। বৃহস্পতিবারে আরও আটজন নতুন মন্ত্রী নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সমালোচকরা মনে করছেন, এই রদবদল মূলত প্রেসিডেন্ট জেলেনস্কির কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়েরমাকের সাথে যুক্ত একটি ছোট গোষ্ঠীর হাতে ক্ষমতার সংহতকরণ নির্দেশ করছে। 

সিবিহা এর আগে তুরস্কে ইউক্রেনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং তিনি ইয়েরমাকের ডেপুটি হিসেবেও কাজ করেছেন।

অ্যলেক্সান্ডার কামিশিন, যিনি যুদ্ধের মধ্যেও ইউক্রেনের রেলপথ চালু রাখার জন্য প্রশংসিত হয়েছেন, তাকেও কৌশলগত শিল্প মন্ত্রণালয় থেকে প্রেসিডেন্টের কার্যালয়ে স্থানান্তর করা হচ্ছে।

 রাশিয়ার ক্ষেপণাস্ত্র আক্রমণ যখন বৃদ্ধি পেয়েছে, তখন এই রদবদল কিছু প্রশ্নের জন্ম দিয়েছে। এর মধ্যে ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়া প্রায় প্রতিদিন বিদ্যুৎ ও অন্যান্য অবকাঠামোকে লক্ষ্য করছে।

এই নতুন নিয়োগগুলো এমন সময়ে হয়েছে যখন জেলেনস্কি চলতি মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্র সফরের প্রস্তুতি নিচ্ছেন। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তার ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে যাচ্ছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর