৫ সেপ্টেম্বর, ২০২৪ ২২:৫৬

বিলাসবহুল প্রমোদতরি ডুবি : অক্সিজেন সংকটে চারজনের করুণ মৃত্যু হয়

অনলাইন ডেস্ক

 বিলাসবহুল প্রমোদতরি ডুবি : অক্সিজেন সংকটে চারজনের করুণ মৃত্যু হয়

সাগরে একটি প্রমোদতরি

গত মাসের শেষ দিকে ইতালির সিসিলি উপকূলে একটি বিলাসবহুল প্রমোদতরি বায়েসিয়ান ডুবে যায়। এই ঘটনায় সাতজন প্রাণ হারান। মৃতদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছিল অক্সিজেনের অভাবে। এমনটাই জানানো হয়েছে ময়নাতদন্তের প্রতিবেদনে। ইতালির বার্তা সংস্থা আনসার বরাতে বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

ময়নাতদন্তে জানা যায়, এই চারজন—ব্যাংকিং নির্বাহী জোনাথন ব্লুমার, তার স্ত্রী জুডি, আইনজীবী ক্রিস মরভিলো ও তার স্ত্রী নেদা। তারা জাহাজের ভেতরে আটকা পড়েছিলেন। সেখানে অক্সিজেন শেষ হয়ে গিয়েছিল। তাদের কারও ফুসফুসে পানি পাওয়া যায়নি, যা প্রমাণ করে, পানিতে ডুবে নয়, বরং শ্বাসরোধে তাদের মৃত্যু হয়।

তদন্তকারীরা মনে করছেন, কেবিনটি কার্বন ডাই-অক্সাইডে পূর্ণ হয়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। প্রমোদতরিটি যখন ডান দিকে কাত হচ্ছিল, তারা বাম দিকে থাকা শেষ এয়ার পকেটগুলোর কাছে পৌঁছাতে চেষ্টা করেছিলেন।

এই ভ্রমণের আয়োজন করা হয়েছিল যুক্তরাজ্যের ধনকুবের মাইক লিঞ্চের জালিয়াতির অভিযোগ থেকে মুক্তি পাওয়ার উদ্‌যাপন হিসেবে। তার স্ত্রী অ্যাঞ্জেলা ও কন্যা হান্না লিঞ্চও ছিলেন যাত্রায়। প্রমোদতরিটি রটারডাম থেকে যাত্রা শুরু করে সিসিলির উপকূলে পৌঁছানোর পর এক ভয়াবহ ঝড়ের কবলে পড়ে। মাত্র ৬০ সেকেন্ডের মধ্যে এটি ডুবে যায়।

এ ঘটনায় প্রমোদতরির নাবিক ও অন্যান্য কর্মকর্তাদের দায়িত্বে কোনো অবহেলা ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর