৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৪৬

ইমরান খানকে সামরিক আদালতে বিচারের সম্ভাবনা

অনলাইন ডেস্ক

ইমরান খানকে সামরিক আদালতে বিচারের সম্ভাবনা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে সামরিক আইনে বিচারের মুখোমুখি করার সম্ভাবনা নিয়ে নতুন করে আলোচনার সৃষ্টি হয়েছে। দেশটির সেনাবাহিনী থেকে ইঙ্গিত মিলেছে, যারা সামরিক বাহিনীর সদস্যদের রাজনৈতিক ও ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে।

বৃহস্পতিবার পাকিস্তানের সেনা সদর দপ্তরে এক ব্রিফিংয়ে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আহমেদ শরিফ চৌধুরী এ বিষয়ে বক্তব্য দেন। তিনি বলেন, সামরিক আইনে স্পষ্টভাবে উল্লেখ আছে, যারা সামরিক বাহিনীর সদস্যদের কোনোভাবে ব্যক্তিগত বা রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইমরান খানকে সামরিক আইনে বিচারের সম্ভাবনা নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও, এই প্রশ্নের উত্তরে লেফটেন্যান্ট জেনারেল আহমেদ শরিফ চৌধুরী বলেন, এটি আদালতের এখতিয়ারের বিষয়। তবে তিনি স্পষ্ট করেন, সামরিক আইনের আওতায় কী পরিস্থিতিতে বেসামরিক ব্যক্তির বিচার হতে পারে, তা সেনাবাহিনীর নিয়মের মধ্যে রয়েছে।

এর আগে ইমরান খান সামরিক আইনে বিচারের আশঙ্কা থেকে বাঁচতে ইসলামাবাদ হাইকোর্টের হস্তক্ষেপ চেয়েছিলেন, যা গুঞ্জনকে আরও জোরালো করেছে। গত বছরের ৯ মের সহিংস ঘটনার পর তার বিরুদ্ধে দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে তাকে সামরিক আদালতে তোলার সম্ভাবনা বেড়েছে।

অন্যদিকে, ইমরান খানের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত আইএসআই-এর সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ সম্প্রতি গ্রেপ্তার হন। এই ঘটনা ইমরানের উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে। ফয়েজ হামিদকে রাজসাক্ষী হিসেবে ব্যবহারের সম্ভাবনা নিয়েও গুঞ্জন চলছে।

এই পরিস্থিতি ইমরান খানের জন্য নতুন রাজনৈতিক চ্যালেঞ্জ তৈরি করেছে। তার ভবিষ্যত এখন আদালত ও সামরিক বিচার ব্যবস্থার হাতে নির্ভরশীল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর