৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৪১

আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনাদের হত্যা: ড্রোনে ভিডিও ধারণ

অনলাইন ডেস্ক

আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনাদের হত্যা: ড্রোনে ভিডিও ধারণ

ড্রোনে ধারণ করা ভিডিও

পূর্ব ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সেনাদের নৃশংসতার চিত্র ধরা পড়েছে ড্রোন ভিডিওতে। ভিডিওতে দেখা যায়, তিন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করার পরও রুশ সেনারা তাদের নির্মমভাবে হত্যা করেন। ড্রোন থেকে ধারণ করা এই ভিডিওটি সিএনএনের হাতে এসেছে, যেখানে দেখা যাচ্ছে, ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণের পর কোনো প্রতিরোধ না করেও রুশ সেনাদের গুলিতে নিহত হয়েছেন।

পোকরোভস্ক শহরে রুশ ও ইউক্রেনীয় সেনাদের চলমান সংঘর্ষের মধ্যেই এ ঘটনা ঘটে। ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার মতে, এ ধরনের অন্তত ১৫টি হত্যাকাণ্ডের তথ্য পাওয়া গেছে, যা ড্রোন ফুটেজ বা অডিও ক্লিপের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল আন্দ্রি কস্তিন জানিয়েছেন, যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ২৮টি ঘটনার তদন্ত চলছে, যেখানে ৬২ জন ইউক্রেনীয় সেনাকে হত্যা করা হয়েছে।

রুশ সেনাদের এ ধরনের আচরণকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছেন কস্তিন। তিনি বলেন, যুদ্ধের সময় কোনো সেনা আত্মসমর্পণ করলে তাকে হত্যা করা আন্তর্জাতিক আইন অনুযায়ী গুরুতর অপরাধ। ক্রেমলিনের নির্দেশে এ ধরনের হত্যাকাণ্ড পরিচালিত হচ্ছে বলে দাবি করেছেন তিনি।

এদিকে ইউক্রেনীয় ড্রোন ভিডিওতে আরও একটি ঘটনায় দেখা গেছে, আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনাদের রুশ সেনারা মাটিতে শুইয়ে রেখে গুলি করেছে। সিএনএনকে দেওয়া একটি অডিও ক্লিপে শোনা যায়, এক রুশ সামরিক কর্মকর্তা তার সৈন্যকে নির্দেশ দেন ইউক্রেনীয় সেনাদের হত্যা করার জন্য।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি মরিস টিডবল-বিঞ্জ ইউক্রেনে বিচারবহির্ভূত হত্যার ঘটনাগুলো পর্যালোচনা করার জন্য কিয়েভের আমন্ত্রণে দেশটি সফর করেছেন। জাতিসংঘের একটি তদন্ত দল ইতোমধ্যে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে সংঘটিত এসব হত্যাকাণ্ড যুদ্ধাপরাধ হিসেবে নিশ্চিত করেছে।

মস্কোর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত ইতোমধ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। যুদ্ধক্ষেত্রে আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনাদের হত্যা নিয়ে নতুন করে গণহত্যার অভিযোগ আনার প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন, যা আন্তর্জাতিক মহলেও আলোড়ন সৃষ্টি করেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর