৭ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৩১

উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়ল ২০২৪

অনলাইন ডেস্ক

উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়ল ২০২৪

প্রতীকী ছবি

বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়েছে ২০২৪ সাল। কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এ তথ্য জানিয়েছে। ইউরোপে ১৯৯১ থেকে ২০২০ সাল পর্যন্ত গড় তাপমাত্রার তুলনায় ২০২২ সাল থেকে তা বাড়তে থাকে। 

২০১৫ সালের পর থেকে যুক্তরাজ্যে চলতি গ্রীষ্মকে বলা হচ্ছে সবচেয়ে শীতল। তারপরও তা ইউরোপের অন্য দেশগুলোতে গড় উষ্ণতাকে ছাড়িয়ে গেছে। এছাড়া পৃথিবীর কোনও কোনও অঞ্চলে খরা দেখা দিয়েছে। আবার কোথাও হঠাৎ বন্যাও দেখা দিয়েছে। এজন্য জলবায়ু পরিবর্তনজনিত উষ্ণ আবহাওয়াকে দায়ী করছেন বিজ্ঞানীরা।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তাপমাত্রা রেকর্ড শুরু করার পর থেকে দেখা গেছে, বিশ্বের উষ্ণতম উত্তর গোলার্ধে গ্রীষ্মের তাপমাত্রা দিন দিন বেড়ে চলেছে। এতে বৈশ্বিক উষ্ণতা তীব্রতর হচ্ছে বলে সতর্ক করেছে সংস্থাটি।

কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের (সি৩এস) ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস জানান, ২০২৪ সালের জুন ও আগস্ট পৃথিবীর সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড করেছে। ১৮৫০ সালের প্রাক-শিল্প যুগের পর থেকে সবচেয়ে বেশি উষ্ণ ঋতু ছিল এটি।

তিনি বলেন, যদি জরুরিভাবে বৈশ্বিক উষ্ণতা রোধে যৌথভাবে কাজ না করা হয়, তবে চরম আবহাওয়া আরো তীব্র হতেই থাকবে। সূত্র: রয়টার্স, বিবিসি

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর