শিরোনাম
৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:১৯

বিশ্বব্যবস্থার সামনে স্নায়ুযুদ্ধ পরবর্তী সর্বোচ্চ হুমকি বিদ্যমান: সিআইএ ও এমআই৬ প্রধান

অনলাইন ডেস্ক

বিশ্বব্যবস্থার সামনে স্নায়ুযুদ্ধ পরবর্তী সর্বোচ্চ হুমকি বিদ্যমান: সিআইএ ও এমআই৬ প্রধান

রিচার্ড মুর ও উইলিয়াম বার্নস

বিশ্ব আজ এমন এক অস্থিতিশীল পরিস্থিতির সম্মুখীন, যা স্নায়ুযুদ্ধের পর আর কখনো দেখা যায়নি। যুক্তরাষ্ট্রের সিআইএ প্রধান উইলিয়াম বার্নস এবং যুক্তরাজ্যের এমআই৬ প্রধান রিচার্ড মুর সম্প্রতি তাদের যৌথ নিবন্ধে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। উভয়েই জানিয়েছেন, রাশিয়া ও ইউক্রেনের চলমান যুদ্ধে পুতিনের চাপিয়ে দেওয়া আক্রমণের বিরুদ্ধে দুই দেশ একত্রে কাজ করবে।

দ্য ফিন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত নিবন্ধে বার্নস ও মুর উল্লেখ করেছেন, রাশিয়ার আগ্রাসন নিয়ে তারা আগেই আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করেছিলেন। শুধু তাই নয়, ইউক্রেনকে সহায়তা করতে বেশ কিছু গোপন তথ্যও প্রকাশ করা হয়েছিল। ইউরোপজুড়ে রাশিয়ার নাশকতামূলক কর্মকাণ্ড বন্ধে কাজ চলছে বলে জানান তারা। পাশাপাশি, গাজা যুদ্ধের সমাপ্তি ও আইএসের মতো জঙ্গি গোষ্ঠীগুলোর পুনরুত্থান প্রতিহত করতে যৌথভাবে কাজ চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বার্নস ও মুর আরও বলেছেন, এই বৈশ্বিক সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ঐতিহাসিক সম্পর্কের ভিত্তিতে তাদের একসঙ্গে কাজ করার প্রয়োজন আগের চেয়ে অনেক বেশি। ইউক্রেনকে সহযোগিতার বিষয়টিতে তাদের ঐক্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তারা মনে করছেন। 

তাদের মতে, ইউক্রেনে পুতিনের সাফল্য অসম্ভব। চীনের সঙ্গে ভবিষ্যৎ ভূরাজনৈতিক ও গোয়েন্দা হুমকির বিষয়ে যুক্তরাষ্ট্র-ব্রিটেন সচেতন আছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর