৮ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৫২

ইয়েমেনে আবারও হামলা চালাল আমেরিকা-ব্রিটেন

নিজস্ব প্রতিবেদক

ইয়েমেনে আবারও হামলা চালাল আমেরিকা-ব্রিটেন

সংগৃহীত ছবি

ইয়েমেনে ইরান সমর্থিত সশস্ত্র হুতি গোষ্ঠীর বিরুদ্ধে নতুন করে বিমান হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন।

প্রতিবেদনে বলা হয়েছে, হুথি পরিচালিত আল-মাসিরাহ টিভি জানিয়েছে- ইয়েমেনের কেন্দ্রে অবস্থিত ইব শহরের পূর্বদিকের মিতাম শহরে স্থানীয় সময় শনিবার রাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নতুন করে বিমান হামলা চালিয়েছে।

ইয়েমেনি মিডিয়া এই হামলায় সম্ভাব্য হতাহতের বা ক্ষয়ক্ষতির তথ্য উল্লেখ করেনি।

ইয়েমেনের বিভিন্ন অঞ্চল বিশেষ করে হোদেইদা প্রদেশ, গত কয়েক মাস ধরে আমেরিকা ও ব্রিটেনের আক্রমণাত্মক হামলার লক্ষ্যবস্তু হয়েছে। হুথিদের ওপর চাপ সৃষ্টি করে ইসরায়েলের বিরুদ্ধে আরোপিত নৌ অবরোধ বন্ধ করার লক্ষ্যে এসব হামলা চালানো হয়। 

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ধরে ইয়েমেনের হুতি গোষ্ঠী লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে আসছে। এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে পড়ে। এর প্রতিক্রিয়ায় চলতি বছরের জানুয়ারি মাসের ১১ তারিখ থেকে হুতিদের বিরুদ্ধে আমেরিকা-ব্রিটেন যৌথ হামলা শুরু করে।


দেশ দুটি বলছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে আরও হামলা থেকে হুথিদের বিরত রাখতেই তারা এসব হামলা চালাচ্ছে। 

এদিকে হুতি গোষ্ঠী বলেছে, গাজায় ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা লোহিত সাগরে পশ্চিমা দেশের জাহাজগুলোতে হামলা চালিয়ে যাবে। সূত্র: ইরনা, আল-মাসিরাহ টিভি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর