৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:২৩

হুঁশিয়ারির পরেই মিয়ানমার জান্তার অতর্কিত হামলা, নিহত ৪০

অনলাইন ডেস্ক

হুঁশিয়ারির পরেই মিয়ানমার জান্তার অতর্কিত হামলা, নিহত ৪০

মিয়ানমারের জান্তা বাহিনী সাম্প্রতিক দিনগুলোতে বেসামরিক স্থাপনায় হামলার মাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। গত ছয় দিনে স্কুল, বাজার, শহর এবং আইডিএফ ক্যাম্পে অতর্কিত হামলা চালিয়ে অন্তত ৪০ জনকে হত্যা করেছে। নিহতদের মধ্যে এক ডজনেরও বেশি শিশু রয়েছে বলে জানিয়েছে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম 'দ্য ইরাবতি'।

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীগুলোর দখলে থাকা অঞ্চলগুলো পুনর্দখলের উদ্দেশ্যে পাল্টা আক্রমণ চালানোর প্রতিশ্রুতি দেন জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং। তার এই হুঁশিয়ারির পরপরই বেসামরিক স্থাপনায় আক্রমণের সংখ্যা বেড়ে গেছে। বিদ্রোহী গোষ্ঠীগুলো জান্তার এই বর্বর আক্রমণ বন্ধে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং আসিয়ানের প্রতি দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।  

দ্য ইরাবতির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চিন, শান, কারেন্নি প্রদেশ এবং ম্যাগউই, সাগাইং ও মান্দালায় অঞ্চলে জান্তা বাহিনী ধারাবাহিকভাবে বেসামরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। রোববার থেকে শুরু হওয়া এই হামলায় নারী ও শিশু সহ কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছে।  

বিশেষ করে গত শুক্রবার বিকেলে জান্তা বাহিনী একটি স্কুলে বিমান থেকে ৩০০ পাউন্ডের বোমা ফেলেছে। মাইয়াংয়ের লাত ইয়াত মা গ্রামের সেই স্কুলে হামলার সময় মেশিনগানের ব্যবহারও হয়েছে। এতে অন্তত ছয়জন নিহত হয় এবং আহত হয়েছে আরও ১০ জন।  

সেদিনই মান্দালয় অঞ্চলের নাটোগি টাউনশিপ ও চিন রাজ্যের মিন্দাত টাউনশিপেও বিমান হামলা চালিয়ে জান্তা বাহিনী বহু বাড়িঘর ধ্বংস করেছে। শুক্রবার রাত দেড়টার দিকে উত্তর শান প্রদেশের চীনা সীমান্তবর্তী অঞ্চলে চালানো এক হামলায় অন্তত ১৩ জন নিহত হয় এবং ১১ জন আহত হয়েছে। এছাড়া, সেখানে ছয়টি বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।  

মিয়ানমারের জনগণের ওপর এই ধরনের আক্রমণকে যুদ্ধাপরাধ হিসেবে আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপের জন্য বিদ্রোহী গোষ্ঠীগুলো আবারও আহ্বান জানিয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর