৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৫৬

ভারতের আরও দুই প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ভারতের আরও দুই প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

রাশিয়ার গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান নোভাটেকের ‘আর্কটিক এলএনজি-২’ প্রকল্পে যুক্ত থাকার অভিযোগ এনে ভারতের দুটি শিপিং কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। 

মূলত ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার অর্থনীতিতে চাপ বৃদ্ধি এবং দেশটি থেকে এলএনজি গ্যাস রফতানি ঠেকাতে এই পদক্ষেপ নিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

মার্কিন নিষেধাজ্ঞায় পড়া দুটি ভারতীয় কোম্পানি হলো গোটিক শিপিং কোম্পানি এবং প্লিও এনার্জি কার্গো শিপিং। এদের মধ্যে গোটিক শিপিং কোম্পানির ভারত ও লাইবেরিয়ায় এবং প্লিও এনার্জির ভারতে অফিস রয়েছে।

গত ৫ সেপ্টেম্বর এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার। সেখানে তিনি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে ক্রমাগত রুশ আগ্রাসন জবাবে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় সমর্থন এবং বৈশ্বিক জ্বালানি রপ্তানি প্রসারিত করার চেষ্টাকারীদের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এবারের নিষেধাজ্ঞায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞাভুক্ত আর্কটিক এলএনজি-২ প্রকল্প থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানির প্রচেষ্টার সঙ্গে সংযুক্ত দুটি সংস্থা ও দুটি জাহাজকে লক্ষ্যবস্তু করা হয়েছে। প্রতিষ্ঠান দুটি হলো গোটিক শিপিং কোম্পানি এবং প্লিও এনার্জি কার্গো শিপিং।

এদিকে মার্কিন অর্থ দপ্তরের পৃথক আরেক বিবৃতিতে এই দুটি কোম্পানি সম্পত্তি জব্দ করার কথাও বলা হয়েছে। তবে কোম্পানি দুটির জাহাজের ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করতে চলতি বছরের ৬ নভেম্বর পর্যন্ত তাদের কার্যক্রম পরিচালনার অনুমতি দেয়া হয়েছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর