১০ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪২

মণিপুরে সহিংসতা বৃদ্ধির জেরে তিন জেলায় অনির্দিষ্টকালের কারফিউ

অনলাইন ডেস্ক

 মণিপুরে সহিংসতা বৃদ্ধির জেরে তিন জেলায় অনির্দিষ্টকালের কারফিউ

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সহিংসতা নতুন করে বৃদ্ধি পাওয়ায় তিনটি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এর আগে কারফিউ শিথিল করার ঘোষণা দেওয়া হলেও মঙ্গলবার সেই আদেশ বাতিল করে ফের কারফিউ কার্যকর করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, ইন্ডিয়ান এক্সপ্রেস, এবং লাইভ মিন্টের পৃথক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, মণিপুরের ইম্ফল পূর্ব ও ইম্ফল পশ্চিম জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, ২০২৩-এর ১৬৩ ধারার অধীনে কারফিউ জারি করা হয়েছে। একই সঙ্গে লাইভ মিন্টের প্রতিবেদনে বলা হয়, ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব এবং থাউবাল জেলায় বেলা ১১টা থেকে কারফিউ জারি করা হয়, যা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

এই আদেশ অনুযায়ী, বাসিন্দাদের তাদের বাসস্থানের বাইরে চলাচলের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রাথমিকভাবে ১০ সেপ্টেম্বর ভোর থেকে রাত ১০টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে পরিস্থিতির অবনতি হওয়ায় বেলা ১১টা থেকে তা আবার কঠোরভাবে কার্যকর করা হয়েছে। 

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের মধ্যে শুধু জরুরি পরিষেবার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। যার মধ্যে স্বাস্থ্যকর্মী, বিদ্যুৎ ও পানীয় জল পরিষেবার কর্মী, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়া, এবং আদালতের কর্মচারীরা অন্তর্ভুক্ত।

এদিকে, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে শিক্ষার্থীরা ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে। ইম্ফল এবং থাউবাল জেলায় কারফিউয়ের আদেশ জারি করার এটি অন্যতম কারণ। বিক্ষোভের মধ্যে একজন পুলিশ অফিসার গুলিবিদ্ধ হওয়ায় থাউবালেও চলাচলের ওপর নিষেধাজ্ঞা কঠোরভাবে কার্যকর করা হয়েছে।

এছাড়া, ক্রমবর্ধমান অস্থিরতার মধ্যে মণিপুরের স্কুল এডুকেশনের ডিরেক্টর রাজ্যের সকল স্কুল ৯ ও ১০ সেপ্টেম্বর বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন, যাতে সহিংসতা আরও না বাড়ে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর