শিরোনাম
১১ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৪৫

কমালাকে ‘ইতিহাসের খারাপ ভাইস প্রেসিডেন্ট’ আখ্যা দিলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

কমালাকে ‘ইতিহাসের খারাপ ভাইস প্রেসিডেন্ট’ আখ্যা দিলেন ট্রাম্প

ট্রাম্প ও কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, সেটি নির্ধারণ হবে আগামী ৫ নভেম্বরের নির্বাচনে। নির্বাচনের আগে দুই প্রধান প্রার্থী, ডেমোক্র্যাটিক দলের কমালা হ্যারিস এবং রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সরাসরি বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। এই বিতর্কে ডোনাল্ড ট্রাম্প কমালা হ্যারিসকে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে খারাপ ভাইস প্রেসিডেন্ট’ বলে অভিহিত করেছেন। অন্যদিকে কমালা হ্যারিস ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, ট্রাম্পের কোনও কার্যকর স্বাস্থ্যসেবা পরিকল্পনা নেই। এই বিতর্কের তথ্য সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে উঠে এসেছে।  

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের এবিসি নিউজ আয়োজিত বিতর্কে মুখোমুখি হন ট্রাম্প ও হ্যারিস। বিতর্ক শুরুতেই ট্রাম্পের সঙ্গে হাত মিলিয়ে কমালা তার বক্তব্য শুরু করেন। ট্রাম্প তার বক্তব্যে বলেন, ‘কমালা হ্যারিস ইসরায়েল এবং আরব জনগণকে ঘৃণা করেন।’ গাজায় চলমান যুদ্ধ এবং হামাসের হাতে আটক বন্দিদের ফিরিয়ে আনার বিষয়ে ট্রাম্প দাবি করেন, ‘আমি প্রেসিডেন্ট থাকলে এই যুদ্ধই হতো না।’ তিনি আরও বলেন, কমালা যদি প্রেসিডেন্ট হন, তাহলে দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্বই থাকবে না।

এছাড়া ট্রাম্প প্রশ্ন তুলেন, হোয়াইট হাউসে থাকার সময় কেন কমালা হ্যারিস তার পরিকল্পনাগুলো বাস্তবায়ন করেননি। তার বক্তব্যে ট্রাম্প বলেন, তারা সাড়ে তিন বছর সময় নিয়েছে সীমান্ত সমস্যা সমাধানে, কর্মসংস্থান তৈরিতে। অথচ এইসব কাজ তো আরও আগেই করা যেত।

ট্রাম্প বিতর্কের শেষদিকে কমালা হ্যারিস এবং জো বাইডেনকে ‘দেশের ইতিহাসে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট’ হিসেবে উল্লেখ করেন।  

নির্বাচন নিয়ে উত্তেজনা তুঙ্গে। কারণ, প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের কড়া প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে, গত জুলাইয়ে বাইডেন হঠাৎ নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে সমর্থন দেওয়ার পর থেকে পরিস্থিতি বদলে গেছে। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান শিবিরে জোর প্রচারণা চলছে, কিন্তু চূড়ান্ত ফলাফল কী হবে তা জানতে হলে অপেক্ষা করতে হবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর