১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:৪৭

মণিপুরে উত্তাল বিক্ষোভ, কাঁদানে গ্যাসে শিক্ষার্থীসহ আহত ৯০ জনের বেশি

অনলাইন ডেস্ক

 মণিপুরে উত্তাল বিক্ষোভ, কাঁদানে গ্যাসে শিক্ষার্থীসহ আহত ৯০ জনের বেশি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সহিংস পরিস্থিতি অব্যাহত রয়েছে। মঙ্গলবার ছাত্র-নেতৃত্বাধীন বিক্ষোভ সহিংস সংঘর্ষে রূপ নেয়। খবর অনুসারে, পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় ১০০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে দেওয়া আল্টিমেটামের সময়সীমা শেষ হওয়ার পর পুলিশি বাধার মুখে পড়ে। বেলা ১টায় আল্টিমেটাম শেষ হলে ছাত্ররা রাজ্যের গভর্নরের বাসভবনের দিকে মিছিল শুরু করেন। তবে দুপুর ২টার দিকে সরাসরি গভর্নরের অফিসে প্রবেশের চেষ্টা করলে বিক্ষোভের মাত্রা তীব্রতর হয়।

এ সময় পুলিশ বাধা দেয় এবং সংলাপের প্রস্তাব রাখে। তবে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সরাসরি গভর্নরের সঙ্গে সাক্ষাৎ দাবি করলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশের কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। সংঘর্ষে আহত বেশ কয়েকজন শিক্ষার্থীকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মণিপুরে শিক্ষার্থীদের বিক্ষোভ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ফলে রাজ্যটিতে উত্তেজনা ক্রমশ বেড়ে চলেছে। পরিস্থিতি মোকাবিলায় কারফিউ এবং ইন্টারনেট সংযোগ বন্ধসহ কঠোর ব্যবস্থা নেওয়া হলেও সংঘর্ষ থামানো যায়নি।

মণিপুরে সম্প্রতি বিভিন্ন গোষ্ঠীগত বিরোধ এবং সামাজিক অস্থিরতার মধ্যে শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে আন্দোলনে নেমেছে। বিশেষ করে রাজ্যের স্বায়ত্তশাসন ও সরকারি পদক্ষেপ নিয়ে ক্ষোভ আরও বৃদ্ধি পেয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর