১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৩৬

রাশিয়ার অভ্যন্তরে হামলায় ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র?

অনলাইন ডেস্ক

রাশিয়ার অভ্যন্তরে হামলায় ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র?

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি (বামে) ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

রাশিয়ার অভ্যন্তরে হামলা চালাতে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের ইঙ্গিত দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইউক্রেনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি যৌথ সফরে বুধবার কিয়েভে পৌঁছেছেন।

লন্ডনে আলোচনার পর ব্লিংকেন ও ল্যামি একসঙ্গে ইউক্রেনের রাজধানীতে যান। তারা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন। জেলেনস্কি বারবার ওয়াশিংটনকে মার্কিন সরবরাহকৃত অস্ত্রের সীমা শিথিল করার আহ্বান জানিয়ে আসছিলেন।

সফর প্রসঙ্গে ব্লিংকেন বলেছেন, তাদের এই সফরের একটি প্রধান লক্ষ্য হচ্ছে ‘ইউক্রেনীয় নেতৃত্বের কাছ থেকে সরাসরি শোনা’ যাতে তাদের ‘উদ্দেশ্য এবং সেই চাহিদাগুলোকে সমর্থন করার জন্য আমরা কী করতে পারি’ তা নিশ্চিত করা যায়।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যাপারে নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করার বিষয়ে ‘তার প্রশাসন কাজ করছে।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার শুক্রবার হোয়াইট হাউসে বাইডেনের সাথে দেখা করার সময় নীতিটি আরও যাচাইয়ের আওতায় আসবে।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, নিষেধাজ্ঞাগুলোর কারণে রাশিয়ার পুরো মাত্রার আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে তাদের হাত বেঁধে রাখা হয়েছে। সূত্র: বিবিসি, আল জাজিরা

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর