শিরোনাম
১২ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:২৮

ভারতেও মাঙ্কিপক্স শনাক্ত

অনলাইন ডেস্ক

ভারতেও মাঙ্কিপক্স শনাক্ত

বিশ্বজুড়েই আতঙ্কের নাম মাঙ্কিপক্স বা এমপক্স। আফ্রিকা এই ভাইরাস ছড়িয়ে পড়ছে ইউরোপে। এশিয়াতেও লেগেছে এই ভাইরাসের আঁচ। পাকিস্তান, ফিলিপাইন ও থাইল্যান্ডের পর এবার ভারতেও এমপক্স আক্রান্ত রোগি শনাক্ত হয়েছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হরিয়ানা রাজ্যের হিসার অঞ্চলের এক বাসিন্দার শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তার বয়স ২৬ বছর। তিনি এমপক্সের ধরন ক্লেড টুতে আক্রান্ত। তাকে রাজধানী নয়াদিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত শনিবার বিদেশ থেকে ভারতে ফিরেছেন ওই ব্যক্তি। তবে তিনি কোন দেশে ছিলেন, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি মন্ত্রণালয়। এরই মধ্যে তার শরীরে এমপক্সের যাবতীয় লক্ষণ ফুটে উঠেছে। তিনিই ভারতের প্রথম এমপক্স আক্রান্ত ব্যক্তি।

এর আগে গত আগস্ট মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তানে প্রথম এমপক্স ভাইরাস শনাক্ত হয়। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করে বলেছিল, তাদের এলাকায় একজনের শরীরে এমপক্স ভাইরাস ধরা পড়েছে। বর্তমানে দেশটিতে আটজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে।

তবে এমপক্স ভাইরাস আগে থেকেই পৃথিবীতে ছিল। মাঝখানে কমলেও সম্প্রতি আবার বাড়তে শুরু করেছে। ১৯৫৮ সালে বানরের দেহে এই ভাইরাস প্রথম শনাক্ত হওয়ায় নামকরণ হয় মাঙ্কিপক্স, যাকে সংক্ষেপে বলা হয় এমপক্স।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর