১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:২৭

দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে আলোচনায় বসছে মুসলিম ও ইউরোপীয় দেশগুলো

অনলাইন ডেস্ক

 দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে আলোচনায় বসছে মুসলিম ও ইউরোপীয় দেশগুলো

স্পেনের শীর্ষ কূটনীতিক জোসে ম্যানুয়েল আলবারেস

ইসরায়েল-ফিলিস্তিন চলমান যুদ্ধে শান্তি প্রতিষ্ঠা এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথে অগ্রগতি আনার লক্ষ্যে স্পেন একটি গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করছে। এই বৈঠকে মুসলিম এবং ইউরোপীয় দেশগুলোর শীর্ষ মন্ত্রীরা অংশ নেবেন। বৈঠকটি শুক্রবার অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে রয়টার্স।

স্প্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই বৈঠকটি মূলত গাজার পরিস্থিতি নিয়ে আরব-ইসলামিক কন্টাক্ট গ্রুপের সদস্যদের একত্রিত করবে। মিশর, কাতার, সৌদি আরব এবং তুরস্কসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। তবে কোন দেশের কোন প্রতিনিধি থাকবেন তা বিস্তারিত জানানো হয়নি।

স্পেনের শীর্ষ কূটনীতিক জোসে ম্যানুয়েল আলবারেস এই বৈঠকের আয়োজন করছেন। মাদ্রিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিতব্য বৈঠকের আগে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ অংশগ্রহণকারীদের তার সরকারি বাসভবনে স্বাগত জানাবেন।

আরেকটি পৃথক বিবৃতিতে জানানো হয়, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেলও এই বৈঠকে অংশ নেবেন। সেখানে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা এবং নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা আরও জোরদার করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হবে। বৈঠকটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে কেন্দ্র করে আন্তর্জাতিক ঐকমত্য তৈরি করার চ্যালেঞ্জের দিকেও দৃষ্টি দেবে।

উল্লেখযোগ্য, মে মাসে আলবারেস এর আগে একটি কূটনৈতিক আলোচনা আয়োজন করেছিলেন যেখানে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য সম্ভাব্য পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়েছিল। এতে মূলত পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনের একটি রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা অন্তর্ভুক্ত ছিল। 

এদিকে ইসরায়েলের চলমান হামলায় গাজায় এ পর্যন্ত ৪১,১১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, যার অধিকাংশই নারী ও শিশু। শুরু থেকেই গাজায় ইসরায়েলের আক্রমণের বিরুদ্ধে ইউরোপে কট্টর সমালোচকদের মধ্যে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ছিলেন অন্যতম।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর