১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৪৭

পাঁচ জেলায় ফিরল ব্রডব্যান্ড ইন্টারনেট, কি অবস্থা মণিপুরে?

অনলাইন ডেস্ক

পাঁচ জেলায় ফিরল ব্রডব্যান্ড ইন্টারনেট, কি অবস্থা মণিপুরে?

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে পাঁচ উপত্যকা জেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট পুনরায় চালু হয়েছে। রাজধানী ইম্ফলে শিক্ষার্থীদের বিক্ষোভের জেরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়ার তিন দিন পর সেখানে এই পরিষেবা ফের চালু হলো।

তবে মোবাইল ডেটা এখনও বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেস্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এনই।

প্রতিবেদনে বলা হয়েছে, ইম্ফলে বিক্ষোভের কারণে মোবাইল এবং ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা স্থগিতাদেশের তিন দিন পর মণিপুর সরকার পাঁচটি উপত্যকা জেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা আবারও চালু করেছে। তবে মোবাইল ডেটা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

এর আগে গত মঙ্গলবার ইম্ফলে মণিপুর রাজ্যের গভর্নরের কার্যালয় ঘেরাওয়ের কর্মসূচি ছিলো ছাত্র-জনতার। স্থানীয় সময় দুপুর একটার দিকে মিছিল গভর্নর হাউসের কাছাকাছি পৌঁছালে সেখানে মোতায়েন থাকা পুলিশের সঙ্গে ছাত্র-জনতার দফায় দফায় সংঘর্ষ হয়। প্রায় এক ঘণ্টার সংঘর্ষ শেষে দুপুর ২টার দিকে ছাত্র-জনতাকে পুরোপুরি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। 

ওই ঘটনার পরপরই রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আগামী পাঁচদিন রাজ্যজুড়ে বন্ধ থাকবে সমস্ত ইন্টারনেট এবং মোবাইল ডেটা পরিষেবা। 

গত কয়েক দিনে রাজ্যটিতে বিদ্রোহীদের সাথে দফায় দফায় গুলিবিনিময় হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। বোমা বিস্ফোরণের পাশাপাশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে একাধিক অঞ্চলে। এসব ঘটনায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

উপত্যকায় বসবাসকারী মেইতি সম্প্রদায় এবং পার্বত্য অঞ্চলে আধিপত্যকারী কুকি উপজাতিদের মধ্যে উত্তেজনা গত কয়েক মাস ধরে বেড়েছে। যার ফলে তাদের মধ্যে হিংসাত্মক সংঘর্ষও হয়েছে। গত ১৬ মাস ধরে চলমান এই সংঘাতের কারণে ২২০ জনেরও বেশি লোক প্রাণ হারিয়েছেন এবং বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ৫০ হাজার মানুষ।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর