১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:০৯

ক্রিমিয়া নিয়ে এরদোয়ানের কঠোর মন্তব্য

অনলাইন ডেস্ক

 ক্রিমিয়া নিয়ে এরদোয়ানের কঠোর মন্তব্য

রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ভ্লাদিমির পুতিন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের শুরু থেকেই তুরস্কের অবস্থান ছিল রাশিয়ার পক্ষে। তবে সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ক্রিমিয়ার পরিস্থিতি নিয়ে তার কঠোর অবস্থান প্রকাশ করেছেন। ইউক্রেন বাহিনীর রুশ ভূখণ্ডে প্রবেশ ও পশ্চিমা দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার অনুমতি নিয়ে আলোচনার মধ্যে এরদোয়ান রাশিয়ার বিরুদ্ধে তীব্র ভাষায় কথা বলেছেন।

এরদোয়ান ২০১৪ সালে ক্রিমিয়া দখলের বিরুদ্ধে তুরস্কের অবস্থান পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, তুরস্ক ইউক্রেনের সার্বভৌমত্বকে সব সময় সমর্থন করে আসছে এবং ক্রিমিয়ার তাতার জনগণের ওপর রাশিয়ার নিপীড়নের বিষয়টি উল্লেখ করেন।

তাতার জনগণকে ১৯৪৪ সালে সোভিয়েত ইউনিয়ন কর্তৃক তাদের ভূমি থেকে জোরপূর্বক উৎখাত করা হয়েছিল এবং পরে রাশিয়া কর্তৃক ক্রিমিয়া দখলের পরও তাদের ওপর নির্যাতন চলতে থাকে।

এরদোয়ান উল্লেখ করেন, ক্রিমিয়ান তাতার জনগণের বেদনা ৮০ বছরেও কমেনি এবং এখনও তাদের ভূমি থেকে উচ্ছেদ হওয়ার ক্ষত পূরণ হয়নি। তুরস্ক কখনোই ক্রিমিয়া অধিগ্রহণকে স্বীকৃতি দেয়নি এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা, স্বাধীনতা ও মুক্তির প্রতি তার অবস্থান অপরিবর্তিত রয়েছে। আন্তর্জাতিক আইন অনুসারে ক্রিমিয়াকে ইউক্রেনের কাছে ফিরিয়ে দেওয়া প্রয়োজন এবং ক্রিমিয়ান তাতার জনগণের নিরাপত্তা নিশ্চিত করা তুরস্কের পররাষ্ট্রনীতির অন্যতম অঙ্গ।

এরদোয়ান বলেন, ভবিষ্যতে ক্রিমিয়ান তাতার জনগণের অধিকার সুরক্ষিত করতে তুরস্ক আরও পদক্ষেপ নেবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও স্বাধীনতার ভিত্তিতে দেশটিতে একটি ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর