১৩ সেপ্টেম্বর, ২০২৪ ২০:০৯

বেঁচে আছেন লাদেনের ছেলে হামজা?

অনলাইন ডেস্ক

বেঁচে আছেন লাদেনের ছেলে হামজা?

আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন এখনও বেঁচে আছেন বলে খবর চাউর হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য মিরর ইউএস'তে বলা হয়েছে, হামজা আত্মগোপনে থেকে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার নেতৃত্ব দিচ্ছেন। এক গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে এই প্রতিবেদনটা করা হয়েছি।

গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের উত্তরাঞ্চলের একটি এলাকায় হামজা বিন লাদেন আত্মগোপনে আছেন। সেখান থেকে তিনি ভাই আবদুল্লাহ বিন লাদেনসহ আল-কায়েদার নেতৃত্ব দিচ্ছেন।

তালেবানবিরোধী সামরিক জোট দ্য ন্যাশনাল মোবিলাইজেশন ফ্রন্টের (এনএমএফ) দাবি,  হামজা বিন লাদেন আছেন আফগানিস্তানের পঞ্জশির প্রদেশের দারা আবদুল্লাহ খেল জেলায়। সেখানে সাড়ে চারশ' জন আরব ও পাকিস্তানি তার নিরাপত্তা দিচ্ছেন। হামজা বিন লাদেনের নেতৃত্বে আল-কায়েদা আবার সংগঠিত হয়ে পশ্চিমা দেশগুলোর অবস্থান নিশানা করে হামলার প্রস্তুতি নিচ্ছে বলে সতর্ক করেছে এনএমএফ।

যদিও আগে শোনা যাচ্ছিল ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের এক বিমান হামলায় হামজা বিন লাদেন নিহত হয়েছেন।

২০১১ সালের এপ্রিলে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন। এরপর আল-কায়েদার প্রধানের দায়িত্ব পান আয়মান আল-জাওয়াহিরি। ২০২২ সালের জুলাই মাসে মার্কিন ড্রোন হামলায় জাওয়াহিরিও নিহত হন।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর