১৩ সেপ্টেম্বর, ২০২৪ ২০:৩০

রাশিয়ায় ছয় ব্রিটিশ কূটনীতিকের স্বীকৃতি বাতিল

অনলাইন ডেস্ক

রাশিয়ায় ছয় ব্রিটিশ কূটনীতিকের স্বীকৃতি বাতিল

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় ছয়জন ব্রিটিশ কূটনীতিকের স্বীকৃতি বাতিল করা হয়েছে। এই ঘটনাকে নিরাপত্তার জন্য হুমকি বলে দাবি করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এই সিদ্ধান্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক হুঁশিয়ারির পর নেওয়া হয়েছে। ওই বার্তায় তিনি পশ্চিমা দেশগুলোর প্রতি সতর্কবার্তা দিয়েছিলেন।

পুতিন সতর্ক করে বলেন, যদি ন্যাটো ইউক্রেনকে পশ্চিমাদের তৈরি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার ওপর হামলার অনুমতি দেয়, তবে মস্কো কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে। এরই অংশ হিসেবে ব্রিটিশ কূটনীতিকদের কার্যক্রম সন্দেহজনক বলে আখ্যায়িত করে তাদের স্বীকৃতি বাতিল করা হয়। 

যুক্তরাজ্যের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লর্ড পিটার রিকেটস জানান, রাশিয়া যুক্তরাজ্যের ইউক্রেনে অস্ত্র সরবরাহকে হুমকি হিসেবে দেখছে। এবং সেই কারণেই ব্রিটিশ কূটনীতিকদের বিরুদ্ধে এই কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে রুশ নিরাপত্তা সংস্থার অভিযোগ ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন লর্ড পিটার।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ব্রিটিশ কূটনীতিকরা ভিয়েনা কনভেনশনের শর্ত লঙ্ঘন করেছেন এবং রাশিয়ার জনগণের বিরুদ্ধে কাজ করছেন। এফএসবির মূল্যায়নের সঙ্গে তার মন্ত্রণালয় একমত বলেও জানান তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর