১৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৫৩

এবার ভারতে চিতাবাঘ আতঙ্ক

অনলাইন ডেস্ক

এবার ভারতে চিতাবাঘ আতঙ্ক

ভারতের তামিলনাড়ুর নীলগিরিতে চিতাবাঘের আতঙ্ক দেখা দিয়েছে। লোকালয়ে ঢুকে বাড়ি থেকে হাঁস, মুরগি, কখনও বা গরু, ছাগল শিকার করছে। আর এই ঘটনায় ভয়ে রয়েছেন নীলগিরির গুডালুর গ্রামের বাসিন্দারা। শুক্রবার ভোরে লোকালয়ে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে চিতাবাঘটিকে।

স্থানীয়দের দাবি, বেশ কিছু দিন ধরেই বাড়ির গরু, ছাগল এবং হাঁস, মুরগি রাতে উধাও হয়ে যাচ্ছিল। রহস্যভেদ করতে স্থানীয়েরাই রাত জাগা শুরু করেন। তখনই তাঁরা রাস্তায় একটি চিতাবাঘকে ঘোরাঘুরি করতে দেখেন। লোকালয়ে চিতাবাঘ ঢুকে পড়ার খবর ছড়াতেই গ্রামে হুলস্থুল পড়ে যায়। খবর দেওয়া বন দফতরকে। সেই খবর পেয়েই বন দফতরের একটি দল চিতাবাঘটির খোঁজে তল্লাশি চালাচ্ছে। পাতা হয়েছে ফাঁদও।

স্থানীয় সূত্রে খবর, এই প্রথম নয়, এর আগেও লোকালয়ে বেশ কয়েক বার চিতাবাঘ এবং অন্যান্য বন্য প্রাণী ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। তবে উল্লেখযোগ্য যে, শুধু রাতের বেলাতেই নয়, গত কয়েক মাস ধরে দিনেও লোকালয়ে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে এই সব বন্যপ্রাণীদের। যা গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক আরও বাড়িছে। নীলগিরি জেলায় ঘন জনবসতি এবং বন্যপ্রাণীর আধিক্যও রয়েছে। তাই মাঝেমধ্যেই বসতি এলাকায় চিতাবাঘ, বাঘ এবং হাতি ঢুকে পড়ে। খাবারের খোঁজেই লোকালয়ে বন্যপ্রাণীরা বার বার ঢুকছে বলে জানিয়েছেন বন দফতরের এক কর্মকর্তা।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর