১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৪৩

তিন মার্কিনিসহ ভেনেজুয়েলায় ছয় বিদেশি নাগরিক গ্রেফতার

অনলাইন ডেস্ক

তিন মার্কিনিসহ ভেনেজুয়েলায় ছয় বিদেশি নাগরিক গ্রেফতার

ভেনেজুয়েলার পতাকা

বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনায় জড়িত সন্দেহে ভেনেজুয়েলায় ছয় বিদেশি নাগরিক গ্রেফতার হয়েছেন। তাদের মধ্যে স্পেনের দু’জন, আমেরিকার তিনজন ও চেকপ্রজাতন্ত্রের একজন নাগরিক রয়েছেন।

শনিবার ভেনেজুয়েলার একজন শীর্ষ কর্মকর্তা এই তথ্য জানান।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ভেনেজুয়েলায় ‘আমেরিকার সামরিক বাহিনীর এক সদস্য’ আটক হয়েছেন। আরও দুই মার্কিন নাগরিক আটক হওয়ার খবর তারা অনিশ্চিত সূত্র থেকে জানতে পেরেছেন। তবে ভেনেজুয়েলার সরকার উৎখাতে কোনও পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার যে অভিযোগ করা হচ্ছে, তা তারা প্রত্যাখান করেছেন।

গত জুলাইয়ে ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচন ঘিরে যুক্তরাষ্ট্র ও স্পেনের সঙ্গে দেশটির সম্পর্কে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছে। নতুন করে ভেনেজুয়েলার বিদেশি নাগরিকদের গ্রেফতারের ঘোষণা ওই উত্তেজনাকে আরও গভীর করতে পারে।

এক সংবাদ সম্মেলনে ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী দিওসদাদো কাবেও বলেন, আটক দুই স্প্যানিশের সঙ্গে স্পেনের গোয়েন্দা সংস্থার সম্পর্ক রয়েছে। তারা একজন মেয়রকে গুপ্তহত্যার পরিকল্পনা করছিলেন।

স্পেন সরকার এ অভিযোগ অস্বীকার করেছে বলে দেশটির সংবাদমাধ্যমে খবর প্রকাশ পেয়েছে।

কাবেও আরও অভিযোগ করেন, তিন মার্কিন এবং চেকপ্রজাতন্ত্রের এক নাগরিক সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তারা মাদুরো (ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো) এবং অন্য কর্মকর্তাদের গুপ্তহত্যা করার পরিকল্পনা করছিল বলেও অভিযোগ রয়েছে। 

তিনি আরও বলেন, এরা দেশের সম্পদ কুক্ষিগত করতে চায় এবং আমরা সরকার হিসেবে যেকোনও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

এছাড়াও আমেরিকা থেকে আসা প্রায় ৪০০টি রাইফেল জব্দ করার কথাও জানান তিনি। সূত্র: সিএনএন, স্কাই নিউজ, রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর