১৬ সেপ্টেম্বর, ২০২৪ ১০:৩৯

সাংহাইয়ের ইতিহাসে বিরল টাইফুনের আঘাত

অনলাইন ডেস্ক

সাংহাইয়ের ইতিহাসে বিরল টাইফুনের আঘাত

চীনের অর্থনৈতিক হাব সাংহাইতে ভয়াবহ শক্তি নিয়ে টাইফুন ‘বেবিনকা’ আছড়ে পড়েছে। সোমবার সকালে এই শক্তিশালী ঝড়টি শহরের ওপর দিয়ে বয়ে যায়। এটা ঘণ্টায় প্রায় ১৫১ কিলোমিটার গতিবেগে আঘাত হানে। বিশ্বজুড়ে সংবাদ সংস্থাগুলোর বরাত দিয়ে এই খবরটি প্রকাশ করেছে চীনের স্থানীয় গণমাধ্যম।

টাইফুনের এমন শক্তিশালী আঘাত সাংহাইয়ের জন্য খুবই অস্বাভাবিক। ১৯৪৯ সালে টাইফুন ‘গ্লোরিয়া’র পর এতটা বড় প্রাকৃতিক দুর্যোগ আর কখনও শহরটিতে দেখা যায়নি। যদিও দক্ষিণ চীনে টাইফুনের আঘাত স্বাভাবিক ঘটনা, কিন্তু সাংহাইয়ে এরকম ঘটনা খুব কমই ঘটে থাকে। গত সপ্তাহেই চীনের হাইনান প্রদেশে ক্যাটাগরি ৪ এর সুপার টাইফুন ‘ইয়াগি’ আঘাত হেনেছিল। আর তার রেশ কাটতে না কাটতেই এবার ‘বেবিনকা’ আছড়ে পড়ল সাংহাইতে।

টাইফুনের প্রভাবে শহরজুড়ে চরম অচলাবস্থা বিরাজ করছে। রবিবার রাত থেকেই শহরের দুটি প্রধান বিমানবন্দর থেকে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। শুধু তাই নয়, শহরের বিভিন্ন স্থানে রেলসেবাও বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়াও শহরের সকল রিসোর্ট, বিনোদন পার্ক, চিড়িয়াখানা এবং ফেরি চলাচল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে, নিরাপত্তার স্বার্থে। জনগণকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে এবং প্রশাসন জরুরি ব্যবস্থাপনার জন্য প্রস্তুত রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর