১৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১১

ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক রায়ান ওয়েসলি রুথ কে?

অনলাইন ডেস্ক

ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক রায়ান ওয়েসলি রুথ কে?

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকানদের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আবারও 'হত্যাচেষ্টা' থেকে রক্ষা পেয়েছেন। স্থানীয় সময় রোববার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকায় একটি মাঠে গলফ খেলছিলেন ডোনাল্ড ট্রাম্প। তখনই ওই ঘটনা ঘটে। ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস এজেন্টরা তার ওপর হামলা ঠেকিয়ে দেন। তবে ট্রাম্প নিরাপদে আছেন। গোলাগুলি ও ট্রাম্পের নিরাপদে থাকার ঘটনা নিশ্চিত করেছে তার প্রচার সেল। এর দুই মাস আগেও পেনসিলভেনিয়ায় র‍্যালিতে ট্রাম্পের ওপর গুলি চালানো হয়। তখন গুলি তার কান স্পর্শ করে গেলে অল্পের জন্য রক্ষা পান তিনি। কিন্তু এক সমর্থক নিহত হন।

ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক সন্দেহভাজনের নাম ইতোমধ্যে প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যমগুলো। সরকারি সূত্রের বরাত দিয়ে বিবিসির মার্কিন সহযোগী প্রতিষ্ঠান সিবিএস নিউজও বলেছে, সন্দেহভাজন বন্দুকধারীর নাম রায়ান ওয়েসলি রুথ।

রায়ান ওয়েসলি রুথের বয়স ৫০-এর কোঠার শেষের দিকে। ইউক্রেনে গিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য রায়ান বিদেশি যোদ্ধাদের আহ্বান জানিয়েছিলেন বলেও ইঙ্গিত দিয়েছে বিবিসি ভেরিফাই। রায়ানের সামরিক বাহিনীতে কাজ করার অভিজ্ঞতা নেই। ২০২৩ সালে নিউইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পরপরই তিনি ইউক্রেনে গিয়েছিলেন। উদ্দেশ্য ছিল, আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করার পর যেসব আফগান যোদ্ধা দেশ থেকে পালিয়েছিল তাঁদের খুঁজে বের করে ইউক্রেন যুদ্ধে কাজে লাগানো।

গত জুলাই মাসে রায়ান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছিলেন, ‘সেনারা, দয়া করে আমাকে ফোন দেবেন না। ইউক্রেন যাতে আফগান যোদ্ধাদের গ্রহণ করে, সে জন্য আমরা এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করছি, সামনের মাসগুলোতে নিশ্চয়ই আমরা এর কোনো না কোনো উত্তর পাব। দয়া করে ধৈর্য ধরুন।’

এর আগে বিভিন্ন প্রতিবেদনে দেখা গেছে, রায়ানের অপরাধকর্মে জড়িত থাকার ইতিহাস আছে। সিবিএস সূত্রের তথ্যমতে, গোপনে অস্ত্র বহনসহ অসংখ্য গুরুতর অপরাধের জন্য তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন এবং তাঁকে দোষীও সাব্যস্ত করা হয়েছিল।

লিংকডইন প্রোফাইলে রায়ান নিজেকে সৃজনশীল প্রকল্প এবং যান্ত্রিক কাজের প্রতি অনেক বেশি আগ্রহী মানুষ হিসেবে উল্লেখ করেছেন। তাঁর জন্ম যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে। তিনি ক্যাম্প বক্স হনুলুলু নামে একটি শেড তৈরির কোম্পানি চালান। রায়ান নর্থ ক্যারোলাইনা অ্যাগ্রিকালচারাল অ্যান্ড টেকনিক্যাল স্টেট ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (এফইসি) তথ্যমতে, ২০১৯ সালের পর থেকে রায়ান ডেমোক্রেটিক পার্টির জন্য ১৯ বার অনুদান দিয়েছেন। সব মিলিয়ে তাঁর অনুদানের পরিমাণ ছিল ১৪০ ডলার। রায়ান যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে হাওয়াইয়ের সাবেক প্রতিনিধি টুলসি গ্যাবার্ডের জন্যও অনুদান দিয়েছিলেন। সাবেক ডেমোক্র্যাট গ্যাবার্ড এখন ট্রাম্পের সমর্থক।

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প। রবিবারের গুলির ঘটনার পর তাঁর প্রচারশিবির থেকে জানানো হয়েছিল, ট্রাম্প যেখানে অবস্থান করছিলেন, তাঁর কাছাকাছি গুলি চালানো হয়েছে। তিনি নিরাপদে আছেন। আপাতত এর বেশি কিছু জানানো যাচ্ছে না।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর